×

জাতীয়

রোডম্যাপ অনুযায়ী ভোটের প্রস্তুতি আ. লীগের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০২২, ১০:৪১ এএম

রোডম্যাপ অনুযায়ী ভোটের প্রস্তুতি আ. লীগের

আওয়ামী লীগ। ফাইল ছবি

নির্বাচনের আগে তৃণমূলকে শক্তিশালী করার উদ্যোগ

রাজপথ দখলে মরিয়া আওয়ামী লীগ ও বিএনপি। উপর্যুপরি রাজনৈতিক কর্মসূচি নিয়ে ব্যস্ত দুদল। পাল্টাপাল্টি অভিযোগ ছড়াচ্ছে উত্তাপ। এর মধ্যেই নির্বাচন কমিশন ঘোষিত রোডম্যাপ অনুযায়ী নির্বাচনের প্রস্তুতি নিতে শুরু করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। নির্বাচন সুষ্ঠু করতে কমিশনকে সব ধরনের সহযোগিতা করতেও দলটি প্রস্তুত। ক্ষমতাসীনরা বলছে, বিএনপি না এলেও গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখাতে সংবিধান অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হবে। কারা অংশ নিল না নিল এটি তাদের ব্যাপার। সেই সঙ্গে কেউ নির্বাচন বানচালের ষড়যন্ত্র করলে দাঁতভাঙা জবাব দিতে প্রস্তুত আওয়ামী লীগ।

সম্প্রতি (১৪ সেপ্টেম্বর) দ্বাদশ সংসদ নির্বাচনের দিনক্ষণ জানিয়েছে নির্বাচন কমিশন। সে অনুযায়ী নির্বাচনের বাকি দেড় বছরেরও কম সময়। রোডম্যাপে ২০২৩ সালের নভেম্বরে তফসিল ঘোষণা এবং ডিসেম্বর বা ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে ভোটগ্রহণ করার পরিকল্পনার কথা জানানো হয়েছে। বিএনপি এ রোডম্যাপ প্রত্যাখ্যান করলেও, নির্বাচনের প্রস্তুতি নেয়ার কথা জানিয়েছে আওয়ামী লীগ। বিএনপিসহ বেশ কয়েকটি রাজনৈতিক দলের ইসির ওপর আস্থা না থাকার পরও কীভাবে অংশগ্রহণমূলক নির্বাচন হবে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, আমরা সব কটি নিবন্ধিত রাজনৈতিক দলকে নির্বাচনে আসার জন্য আমন্ত্রণ জানিয়েছি, সংলাপে অংশ নেয়ার আহ্বান জানিয়েছি। কোনো দল না এলে ইসির কিছু করার থাকে না। তবে বিএনপিকে নির্বাচনে আনার জন্য আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

নির্বাচনী সড়কে আওয়ামী লীগ : নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে আওয়ামী লীগ। এজন্য নির্বাচনের আগে দল গোছাতে মাসের শুরু থেকে আবারো জোরেশোরে মাঠে নেমেছে দলটি। এজন্য দলের অভ্যন্তরীণ কোন্দল মিটিয়ে সাংগঠনিক তৎপরতা জোরদারে গুরুত্ব দিয়েছেন তারা। সম্ভাব্য প্রার্থীরা ইতোমধ্যেই এলাকায় যোগাযোগ বাড়িয়েছেন। সেই সঙ্গে বিএনপির প্রতিটি অপপ্রচারের জবাব দিয়ে জনগণের সামনে সরকারের উন্নয়ন তুলে ধরা হবে। নেতারা বলছেন, অপপ্রচার ও চক্রান্ত চলছে সরকারের বিরুদ্ধে। যতই নির্বাচনের সময় ঘনিয়ে আসছে, ততই এটার মাত্রা বাড়ছে। এসব অপপ্রচারের জবাব দিতে হবে। অপতৎপরতার বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

আওয়ামী লীগ নেতারা বলছেন, আগামী নির্বাচনকে চ্যালেঞ্জ হিসেবে দেখছেন তারা। বিরোধীরা আওয়ামী লীগের সক্ষমতার পরীক্ষা নিতে চায়। এজন্য দলকে ঐক্যবদ্ধ করে বিরোধীদের মোকাবিলা করবেন তারা। এছাড়া সরকার সব দলের অংশগ্রহণমূলক নির্বাচনে বিশ্বাসী, নির্বাচনে অংশগ্রহণ সব দলের রাজনৈতিক অধিকার। এটি কোনো সুযোগ নয়। কিন্তু বিএনপি পরাজয়ের ভীতিতে আক্রান্ত। তাই তারা নির্বাচনে আসে না। নির্বাচনকে সামনে রেখে বিএনপির ষড়যন্ত্রের বিরুদ্ধে নেতাকর্মীদের সতর্ক থাকতে আহ্বান জানিয়েছেন দলটির শীর্ষ নেতারা। আওয়ামী লীগ নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে জানিয়ে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, যেসব রাজনৈতিক দল নির্বাচন করতে চায় তাদের স্বাগত। নিরপেক্ষ নির্বাচন কমিশনের অধীনে নিরপেক্ষ নির্বাচন হবে। পরবর্তী জাতীয় নির্বাচন এবং সম্মেলনের প্রস্তুতি শুরু করতে হবে। সারাদেশে আওয়ামী লীগের মেম্বারশিপ, দলের মধ্যে শৃঙ্খলা ফিরিয়ে আনতে হবে। যেসব জায়গায় বিদ্রোহীরা পদে আছে, সেসব জায়গায় সম্মেলন প্রস্তুতি কমিটি করে মেয়াদোত্তীর্ণ সম্মেলনের কাজ সমাপ্ত করতে হবে। মেয়াদ উত্তীর্ণ সব শাখা বিশেষ করে উপজেলা ও জেলা সম্মেলনগুলোর কাজ শেষ করতে হবে।

নির্বাচনের আগে তৃণমূলকে শক্তিশালী করার উদ্যোগ : নির্বাচনের আগে তৃণমূলকে শক্তিশালী করার উদ্যোগ নিয়েছে ক্ষমতাসীনরা। জেলা-উপজেলায় সম্মেলন চলছে জোরেশোরে। অন্যদিকে ডিসেম্বরে অনুষ্ঠিত হবে জাতীয় সম্মেলন। সম্মেলনের আগেই দলের ভেতরে মতের অমিল আর অনৈক্য দূর করে তৃণমূল থেকে কেন্দ্র পর্যন্ত সবাইকে ঐক্যবদ্ধ করতে জোর চেষ্টা চলছে। দলটির সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান বলেন, আমাদের জাতীয় কাউন্সিলের আগে বিশেষ করে ছাত্রলীগ, যুব মহিলা লীগ, মহিলা লীগের যেসব কমিটি মেয়াদোত্তীর্ণ রয়েছে তাদের সম্মেলন শেষ করা হবে।

তৃণমূলের নেতাকর্মীরাই আওয়ামী লীগের শক্তি হিসেবে কাজ করে বলে মন্তব্য করেছেন কেন্দ্রীয় নেতারা। এজন্য আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে তৃণমূলকে শক্তিশালী করতে কাজ করে যাচ্ছেন তারা। আওয়ামী লীগ সাংঠনিক সম্পাদক ও হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, আমরা তৃণমূলকে ঢেলে সাজানোর চেষ্টা করছি। উপমহাদেশের সবচেয়ে প্রাচীন ও গণমানুষের দল আওয়ামী লীগকে ঐক্যবদ্ধ করাই আমাদের মূল কাজ।

জোট নিয়ে এখনই ভাবছে না আওয়ামী লীগ : জাতীয় পার্টি সঙ্গে থাকা না থাকায় এখনই ভাবছে না আওয়ামী লীগ। আওয়ামী লীগ বলছে, নির্বাচনের এখনো ঢের বাকি। এর মধ্যে জোট মহাজোটের নানা মেরুকরণ হবে। কে কোন জোটে যাবে সেটাই ঠিক হবে নির্বাচনের তফসিল ঘোষণার পর। ওবায়দুল কাদের বলেন, পরবর্তী নির্বাচনে বিজয়ের জন্য সুশৃঙ্খল সুসংগঠিত পার্টি হিসেবে আওয়ামী লীগকে দাঁড় করাতে হবে, এটিই আমাদের চ্যালেঞ্জ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App