×

জাতীয়

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি ১২ বছর পর গ্রেপ্তার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০২২, ০৪:০০ পিএম

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি ১২ বছর পর গ্রেপ্তার

১২ বছর পালিয়ে র‌্যাবের হাতে ধরা খেলেন মোহাম্মদ আলকেস

প্রকাশ্যে খুন করে ১২ বছর পালিয়ে ছিলেন মোহাম্মদ আলকেস। নিজের নাম পরিবর্তন করে ছদ্মবেশে পলাতক ছিলেন তিনি। আদালতের রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত এই আসামিকে এক যুগ পর গ্রেপ্তার করেছে র‌্যাব।

শনিবার (২৪ সেপ্টেম্বর) রাজধানীর কাওরানবাজার মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‌্যাব-৪ এর অধিনায়ক মোজাম্মেল হক।

জানা যায়, রাজধানীর মিরপুরের শাহ আলী এলাকায় প্রকাশ্য দিবালোকে গুলি করে বাসু মিয়া নামে এক ব্যক্তিকে হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত হোন আসামি মোহাম্মদ আলকেস (৫২)। প্রায় ১২ বছর পর গ্রেপ্তার করলো র‌্যাব।

সংস্থাটি বলছে, এই দীর্ঘ সময়ে ছদ্মবেশে পলাতক থেকে আরও বিভিন্ন অপরাধে জড়িয়েছে সে। তার বিরুদ্ধে আরও দুটি হত্যা মামলাসহ ডাকাতির মামলাও রয়েছে।

র‌্যাব-৪ এর অধিনায়ক মোজাম্মেল হক জানান, শুক্রবার (২৩ সেপ্টেম্বর) রাতে বরিশাল মহানগরী এলাকা থেকে মোহাম্মদ আলকেসকে গ্রেপ্তার করা হয়।

মামলার বিবরণ দিয়ে এই র‌্যাব কর্মকর্তা বলেন, হত্যাকাণ্ডের শিকার বাসু মিয়া ও তার বড় ভাই চিনু মিয়ার নামে শাহ আলী থানা এলাকার নবাবেরবাগের চটপারি এলাকায় ১০ শতাংশের একটি পৈত্রিক সম্পত্তি ছিল। যা আজগর আলী নামে এক ব্যক্তির কাছে বাৎসরিকভাবে লিজ দেওয়া ছিল। কিন্তু এক সময় আসামি আজগর আলী প্রতারণামূলকভাবে জাল দলিল করে নিজের নামে নিয়ে নেয় এবং পরবর্তী সময়ে ২০১০ সালে অবৈধভাবে স্থানীয় একটি মৎস্যজীবী সমিতির নামে হস্তান্তর করে। জমির মালিকানা নিয়ে চিনু এবং বাসু মিয়ার সঙ্গে সেই সমিতির বিরোধের সৃষ্টি হয়।

২০১২ সালের ১৪ মে বাসু মিয়া তাদের নবনির্মিত বিল্ডিংয়ের ছাদে পানি দিতে গেলে সমিতির সদস্য আলকেস, আজগর, রাজু, খলিল, সেলিম, কদম আলী ও লেবুসহ ছয় থেকে সাত জন আগ্নেয়াস্ত্র ও দেশীয় অস্ত্র নিয়ে তার ওপর হামলা চালায়। এ সময় আসামি আলকেসের কাছে থাকা অবৈধ অস্ত্র গুলি করলে বাসুর মাথার বাম পাশে লাগে এবং ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

পরবর্তী সময়ে আলকেসসহ ১৩ জনের নাম উল্লেখ করে শাহ আলী থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়। আদালত বিচার কাজ পরিচালনা শেষে ২০২১ সালের ১৫ নভেম্বর আসামি আলকেস, আজগর আলী, খলিল, সেলিম ও রাজ নামের ৫ আসামিকে মৃত্যুদণ্ড এবং কদম আলী ও লেবুকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App