×

অর্থনীতি

পাঙাশ-তেলাপিয়া ছাড়াও রুই-কাতলার উৎপাদন বেড়েছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০২২, ০৯:৪৬ পিএম

পাঙাশ-তেলাপিয়া ছাড়াও রুই-কাতলার উৎপাদন বেড়েছে

ফাইল ছবি

দেশে সামগ্রিকভাবে দেশে মাছের উৎপাদন বেড়েছে। মাছ উৎপাদনে গত এক দশকে পাঙাশ-তেলাপিয়ার অবদান ছাড়িয়ে গেছে। তবে রুই ও কাতলার উৎপাদন বাড়লেও অবদান কমেছে। মৎস্য অধিদপ্তরের ২০১১-১২ ও ২০২০-২১ অর্থবছরের তথ্য বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে।

মৎস্য অধিদপ্তরের বার্ষিক মৎস্য পরিসংখ্যানে দেখা গেছে, ২০১১-১২ অর্থবছরে দেশে ৩ লাখ ৩৯ হাজার ৪১২ মেট্রিক টন রুই উৎপাদিত হয়েছে। ১০ বছর পর ২০২০-২১ অর্থবছরে এ মাছের উৎপাদন বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ ৪৬ হাজার ১৪৩ মেট্রিক টন। অর্থাৎ ১০ বছরে রুইয়ের উৎপাদন বেড়েছে ১ লাখ ৬ হাজার ৭৩১ মেট্রিক টন। এ সময় কাতলার উৎপাদন ১২ হাজার ৬০৫ মেট্রিক টন বেড়ে হয়েছে ২ লাখ ৬৪ হাজার ৮৫৫ মেট্রিক টন।

অপরদিকে, এ সময়ে তেলাপিয়ার উৎপাদন প্রায় ২ লাখ ৫৬ হাজার মেট্রিক টন বেড়ে ৩ লাখ ৯২ হাজার মেট্রিক টন ছাড়িয়েছে। আর পাঙাশের উৎপাদন ১ লাখ ৪১ হাজার ৩০৮ মেট্রিক টন বেড়ে ৪ লাখ ২ হাজার ২৯৮ মেট্রিক টন হয়েছে।

মৎস্য অধিদপ্তরের উপপরিচালক (মৎস্য চাষ) মো. খালেদ কনক বলেছেন, পাঙাশ ও তেলাপিয়া মাছ সহজপ্রাপ্য প্রোটিন (আমিষ) হওয়ায় বাজারে চাহিদা বেশি। এ ছাড়া রুই–কাতলার তুলনায় তেলাপিয়া ও পাঙাশ দ্রুত বাড়ে। অল্প জায়গায় বেশি চাষ ও বেশি লাভ হওয়ায় চাষিরা এসব মাছ চাষে ঝুঁকছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App