×

জাতীয়

গুলি করে হত্যা আর সহ্য করা হবে না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০২২, ০৮:৪৪ পিএম

গুলি করে হত্যা আর সহ্য করা হবে না

বিএনপি অফিসের সামনে যুবদলের সমাবেশে বক্তব্য রাখছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: ভোরের কাগজ

গুলি করে হত্যা আর সহ্য করা হবে না

গুলি করে হত্যা আর সহ্য করা হবে না বলে সরকারের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, কথায় কথায় গুলি করবেন, কথায় কথায় জেল দেবেন, আগুন জ্বালিয়ে দেবেন এদেশের মানুষ তা আর সহ্য করবেন না। এক শাওনের মৃত্যুতে, আরেক শাওনের মৃত্যুতে, রহিমের বা নুরে আলমের মৃত্যুতে মানুষের যে আন্দোলন শুরু হয়েছে, যে অভ্যুত্থান শুরু হয়েছে সেই অভ্যুত্থানকে বন্ধ করা বা দমন করা সম্ভব হবে না।

শনিবার (২৪ সেপ্টেম্বর) বিকালে নয়া পল্টনের সামনে এক বিক্ষোভ সমাবেশে বিএনপি মহাসচিব এই হুঁশিয়ারি দেন। পুলিশের গুলিতে মুন্সিগঞ্জে যুবদল নেতা শাওনের মৃত্যুর প্রতিবাদে এই সমাবেশের আয়োজন করে কেন্দ্রীয় যুবদল। সংগঠনের সভাপতি সুলতান সালাহউদ্দিন টুকুর সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক মোনায়েম মুন্নার সঞ্চালনায় সমাবেশে বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমান উল্লাহ আমান, আবদুস সালাম, কেন্দ্রীয় নেতা আবদুস সালাম আজাদ, প্রমুখ বক্তব্য রাখেন।

মুন্সিগঞ্জে পুলিশের সঙ্গে সংঘর্ষে মীরকাদিম যুবদলের সহ-সাংগঠনিক সম্পাদক শহীদুল ইসলাম শাওন হত্যার প্রতিবাদে বিকেলে নয়া পল্টনে বিএনপি কার্যালয়ের সামনে জাতীয়তাবাদী যুবদল এই সমাবেশ করে। এই সমাবেশে রাজধানীর বিভিন্ন ওয়ার্ড থেকে নেতা-কর্মীরা অংশ নেয়।

ফখরুল বলেন, আজকে সারা দেশের মানুষ জেগে উঠেছে, যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল সবাই জেগে উঠেছে। আমি আহ্বান জানাতে চাই-এই দেশকে রক্ষা করবার জন্য, বিএনপিকে ক্ষমতায় বসার কথা বলে না, আমরা ক্ষমতায় বসানোর কথা বলি, বাংলাদেশের জনগণ যা করবে। কারণ এদেশের মালিক হচ্ছে জনগণ।

তিনি বলেন, আসুন আজকে আমরা সবাই ঐক্যবদ্ধ হই এবং সমগ্র মানুষদেরকে ঐক্যবদ্ধ করি, সমস্ত রাজনৈতিক দলগুলোকে ঐক্যবদ্ধ করি,করে একটা দুর্বার গণআন্দোলন সৃষ্টি করি। যেই আন্দোলনের মধ্য দিয়ে এই ভয়াবহ দানবীয় সরকারকে পরাজিত করি, পরাজিত করে তাদেরকে পদত্যাগ করতে বাধ্য করি।

সরকারের উদ্দেশ্যে বিএনপির মহাসচিব বলেন, আমাদের পরিষ্কার কথা এখনো সময় আছে আপনারা পদত্যাগ করুন। পদত্যাগ করে নিরপেক্ষ সরকারকে ক্ষমতা দিয়ে এবং সংসদ বিলুপ্ত করুন। নতুন তত্ত্বাবধায়ক সরকার ও নতুন নির্বাচন কমিশনের মাধ্যমে একটি জনগণের পার্লামেন্ট জনগণের সরকার গঠন করতে হবে। তবেই হবে আমার সন্তান শহীদুল ইসলাম শাওন, আব্দুর রহিম, নুরে আলম আর শাওন প্রধানের রক্তের প্রতিশোধ আমরা নিতে পারবো। এই সরকারকে সরিয়ে সেই প্রতিশোধ নিতে পারবো। আসুন আমরা সেই লক্ষ্যে সবাই আরো দৃঢ়তার সঙ্গে বুকের শক্তি নিয়ে বজ্র প্রতিরোধ সৃষ্টি করে সামনের দিকে এগিয়ে চলি- সেটাই হবে আমাদের একমাত্র পথ।

তিনি বলেন, আজকে রক্ত ঝরিয়ে, হত্যা করে, ভয় দেখিয়ে, গুম করে, বাড়ি-ঘর পুড়িয়ে দিয়ে, মিল-কারখানা পুড়িয়ে দিয়ে আজকে আওয়ামী লীগ ক্ষমতায় টিকে থাকতে চায়। মুন্সিগঞ্জে শুধুমাত্র শাওনকে হত্যা করে তারা ক্ষান্ত হয়নি। এরপরে তারা বিএনপির নেতার কারখানা জ্বালিয়ে দিয়েছে, বাড়ি জ্বালিয়ে দিয়েছে এবং গোটা মুন্সিগঞ্জে তারা ত্রাসের রাজত্ব সৃষ্টি করে।

‘মৃত ছেলের নামে মামলা কিভাবে’

শাওনের বাসা ছোয়াব আলী ভুঁইয়া বলেন, আমার মৃত ছেলের নামে মামলা করা হয়েছে। এটা কিভাবে হয়? আমরা কোন দেশে বাস করি। আমি গরিব মানুষ। আমার ছেলে মিছিলে গেছে তাকে গুলি করে মারছে। আমি আপনাদের কাছে বিচার চাই, যারা আমার ছেলেকে গুলি করে মারছে তাদের বিচার করে দেবেন। তিনি বলেন, সবাই দোয়া করবেন আমার ছেলের জন্য। আপনারা বুঝবেন না কি কষ্ট। যার ছেলে মারা গেছে সে বুঝবে কী কষ্ট? বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান তার পরিবারের প্রতিনিয়ত খোঁজ-খবর নেয়ায় তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন শাওনের বাবা।

স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, ভোলা থেকে মুন্সিগঞ্জ চার জন শহীদ হয়েছেন। আজকে একজন পিতার আকুল আর্তনাদ আপনারা শুনেছেন। বাংলাদেশে বহু এলাকা থেকে বহু কর্মীকে গুম করা হয়েছে, বহু কর্মীকে হত্যা করা হয়েছে-সকলকে আপনাদের সামনে হাজির করা আমাদের পক্ষে সম্ভব হয় নাই।

আজকে একজন পিতা তার সন্তানের জন্য বিচার চাইলেন। জনতার কাছে এই বিচার চেয়েছেন। তিনি সরকারের কাছে বিচার চান নাই। কারণ এই সরকার বিচারহীনতায় ভোগছে। এই সরকার চুরি, লুটের সরকার, এই সরকারের কাছে বিচার চেয়ে লাভ নেই-এটা শাওনের পিতা ঠিকই বুঝে নিয়েছে। এখন আর বিচার চাই, প্রতিবাদ আর চাই না, এখন আমাদের প্রতিরোধ করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App