ভারতে বজ্রপাত ও বসতবাড়ি ধসে নিহত ৩৬

আগের সংবাদ

এসএসসি পরীক্ষার হলে বসে ফেসবুক লাইভ, বহিষ্কার ২

পরের সংবাদ

কারিগরি ত্রুটি

১১ লাখ গাড়ি ফিরিয়ে নিতে হবে টেসলাকে

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২২ , ৭:৪৮ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২২ , ৭:৪৮ অপরাহ্ণ

কারিগরি ত্রুটি এবং নিরাপত্তাজনিত সমস্যা থাকায় টেসলাকে প্রায় ১১ লাখ ইউনিট গাড়ি ফিরিয়ে নিতে হবে। ব্র্যান্ডটির বিরুদ্ধে অভিযোগ সম্পূর্ণ ইলেকট্রিক গাড়ি টেসলার জানালার কাচ খুবই দ্রুত গতিতে বন্ধ হয় এবং এতে যাত্রীর হাত বা আঙ্গুল ক্ষতিগ্রস্ত হতে পারে।

প্রতিষ্ঠানটির কর্ণধার ও বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি ইলন মাস্ক এই অভিযোগকে পুরোনো এবং ভুল বলে আখ্যায়িত করেছেন।

যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রক সংস্থার কাছে টেসলার দেয়া নথি থেকে দেখা যায়, টেসলার চারটি মডেলে এই ত্রুটি রয়েছে। ত্রুটির অংশ হিসেবে গাড়ি কোনো সংঘর্ষ শনাক্ত করতে পারলে এর জানালার কাঁচ খুব দ্রুত বন্ধ হয়ে যায়। দেশটির ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশন বলছে, এতে করে উলটো ক্ষতি হতে পারে যাত্রীর। আর এমনটা নিরাপত্তা আইনের পরিপন্থি।

সংস্থাটি এই অভিযোগে গ্রাহকদের থেকে প্রায় ১১ লাখ ইউনিট গাড়ি ফিরিয়ে নিতে টেসলাকে আদেশ দিয়েছে। তবে টেসলা বলছে, সামান্য এক সফটওয়্যার আপডেট দিয়েই এই সমস্যার সমাধান সম্ভব। এই সমস্যায় এখন পর্যন্ত কোনো দুর্ঘটনা বা জানমালের ক্ষতির তথ্য পাওয়া যায়নি বলেও দাবি ইলন মাস্কের। বিষয়টিকে নিয়ন্ত্রক সংস্থাগুলোর ভুল হয়েছে উল্লেখ করে এটিকে দ্য ফান পুলিশ হিসেবে আখ্যায়িত করে টুইটার বার্তা দিয়েছেন ইলন।

এনজে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়