নারী ফুটবল দলকে সংবর্ধনা দেবে জোট

আগের সংবাদ

জানুয়ারি থেকে ১০ আঙুলের ছাপ নেবে ইসি

পরের সংবাদ

অস্কার ২০২৩ : ভারত থেকে যাচ্ছে ‘ছেল্লো শো’

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২২ , ৬:০৭ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২২ , ৬:০৭ অপরাহ্ণ

ভারতীয় পরিচালক প্যান নলিনের গুজরাটি সিনেমা ছেল্লো শো ছবিটি ২০২৩ অস্কারের প্রাথমিক তালিকায় ভারত থেকে বিদেশি শাখায় নির্বাচিত হয়েছে। সিনেমাটি আগেই আন্তর্জাতিক ক্ষেত্রে সুনাম কুড়িয়েছিল। বিশ্বজুড়ে চলচ্চিত্র সমালোচকদের প্রশংসাও পেয়েছিলেন প্যান নলিন। পরিচালকের ছেলেবেলার স্মৃতি উঠে এসেছে সিনেমাটিতে। গুজরাটের গ্রামের এক কিশোর এই ছবির নায়ক। তার স্বপ্ন রঙিন সেলুলয়েডে উজ্জ্বল তারকা হওয়ার কিন্তু বাস্তবটা পুরোটাই ভিন্ন, সেই স্ট্রাগলের গল্পই উঠে এসেছে পরিচালক প্যান নলিনের এই সিনেমায়।

মঙ্গলবার ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়ার তরফ থেকে ঘোষণা করা হয় ছেল্লো শো সিনেমাটিই আগামী বছর অস্কারে ভারতের অফিসিয়াল এন্ট্রি হতে চলেছে। তারপর থেকেই উচ্ছ্বাসে ভাসছেন পরিচালক থেকে শুরু করে সিনেমাটির অভিনেতা- অভিনেত্রীরা। ছেল্লো শো সিনেমাটির ইংরেজি নাম লাস্ট ফিল্ম শো। সামাজিক, অর্থনৈতিক চাপের সঙ্গে নিদারুণ লড়াইয়ের পরও কীভাবে লালিত হয় সিনেমার স্বপ্ন? সেই প্রশ্নেরই উত্তর খুঁজেছেন পরিচালক প্যান নলিন।

সিনেমার প্রতি ভালোবাসা তো আছেই, সেইসঙ্গে চিত্রনাট্যে উঠে এসেছে সিনেমার নায়ক মাত্র ৯ বছরের একটি ছেলের প্রতিনিয়ত লড়াইয়ের রোজনামচা। এই প্রসঙ্গে উল্লেখ্য, কাশ্মির ফাইলস ও আর আর আর’র মতো ছবিকে হারিয়ে অস্কারের দৌড়ে নাম লিখিয়েছে প্যান নলিনের ছেল্লো শো ওরফে লাস্ট ফিল্ম শো। ছবিটি প্রযোজনার সঙ্গে যুক্ত মনসুন ফিল্মস, রায় কাপুর ফিল্মস, মার্ক ডুল, ছেলো শ লুপ এবং মোশন পিকচারস।

সুখবর জানার পরই উচ্ছ্বাস ধরে রাখতে পারেননি ছবির পরিচালক প্যান নলিন। টুইটে তিনি লেখেন আশ্চর্য হতে চলেছে এই রাত। ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়াকে ধন্যবাদ ছেল্লো শোর ওপর ভরসা করার জন্য। এখন আমি আবার ভালোভাবে শ্বাস নিতে পারি এবং সিনেমায় মনোনিবেশ করতে পারি। যা আমাকে সবসময় অনুপ্রাণিত করে।

ছেল্লো শো প্রথম দেখানো হয় রবার্ট ডিনেরোর ট্রিবেকা ফিল্ম ফেস্টিভালের উদ্বোধনী ছবি হিসেবে। ৬৬ তম ভ্যালাডোলিড চলচ্চিত্র উৎসবে গোল্ডেন স্পাইক পুরস্কার জিতে নিয়েছিল প্যান নলিনের এই সিনেমা। গুজরাটি সিনেমার জগতে ছবিটিকে অনেক সমালোচক বিশ্লেষণ করেছেন আত্মজীবনীমূলক চলচ্চিত্র হিসেবে। যেখানে উঠে এসেছে শত প্রতিবন্ধকতার সঙ্গে লড়াই করার অদম্য জেদ আর ইচ্ছাশক্তির কথা। প্যান নলিন আগেও সংসার, ভ্যালি অফ ফ্লাওয়ারস’র মতো বেশকিছু জনপ্রিয় সিনেমার পরিচালনা করেছেন। অনেকেই ভেবেছিলেন এবার ভারত থেকে অস্কারের দৌড়ে নাম থাকবে রাজামৌলি পরিচালিত আর আর আর অথবা কাশ্মির ফাইলস’র মতো সিনেমা। কিন্তু সে জল্পনা আপাতত বিশ বাঁও জলে। এখন দেখার প্যান নলিনের ছেল্লো শো ভারতকে অস্কারের মঞ্চে পুরনো গৌরব ফিরিয়ে দিতে পারে কিনা!

এনজে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়