×

জাতীয়

পরমাণুবিজ্ঞানী ড. জসীম উদ্দিন আর নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২২, ০৬:০৫ পিএম

পরমাণুবিজ্ঞানী ড. জসীম উদ্দিন আর নেই

ভাষাসৈনিক, পরমাণুবিজ্ঞানী ও লেখক ড. জসীম উদ্দিন আহমেদ। ছবি: সংগৃহীত

একুশে পদকপ্রাপ্ত ভাষাসৈনিক, পরমাণুবিজ্ঞানী ও লেখক ড. জসীম উদ্দিন আহমেদ মারা গেছেন।

গত বুধবার (২১ সেপ্টেম্বর) ব্যাংককে চিকিৎসাধীন অবস্থায় ৯১ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

তার পুত্রবধূ বিজ্ঞানী শচি আহমেদ এ তথ্য জানিয়েছেন। গতকাল বৃহস্পতিবার দুপুরে ফেসবুক পোস্টে তিনি জানান, কয়েক মাস আগে জসীম উদ্দিন আহমেদের ব্রেইন স্ট্রোক হয়েছিল। এরপর থেকে তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। ব্যাংকক হসপিটালে তাঁর চিকিৎসা চলছিল।

আগামী রোববার (২৫ সেপ্টেম্বর) বাদ জোহর ঢাকার গুলশানের আজাদ মসজিদে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। পরে মিরপুরে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে। তিনি স্ত্রী সাকিনা আহমেদ, তিন ছেলে শাব্বির, শাকিল ও সাজ্জাদ এবং আটজন নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

ড. জসীম উদ্দিন আহমেদকে ভাষা আন্দোলনে অবদানের জন্য ২০১৬ সালে একুশে পদকে ভূষিত করা হয়। জাতিসংঘের আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা, ভিয়েনা ও অস্ট্রিয়াতে তিনি পরিচালক ও পরমাণু বিজ্ঞানী হিসেবে দায়িত্ব পালন করেছেন। জাতিসংঘের ৪৪টি সদস্য রাষ্ট্রের কারিগরি উপদেষ্টা হিসেবে বিশ্ব ভ্রমণ করেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিদ্যায় স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পরে রচেস্টার ইউনিভার্সিটি থেকে আরেকটি স্নাতকোত্তর ডিগ্রি এবং মিশিগান ইউনিভার্সিটি থেকে নিউক্লিয়ার ফিজিক্সে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App