×

জাতীয়

ইরানের শাসকদের দমন-পীড়নে সিপিবির নিন্দা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২২, ০৮:৫২ পিএম

ইরানের শাসকদের দমন-পীড়নে সিপিবির নিন্দা

ফাইল ছবি

তথাকথিত হিজাব আইন লঙ্ঘনের দায়ে ইরানের মোল্লা পুলিশ বা গাশ্ত-ই- এরশাদ বাহিনীর হাতে ২২ বছর বয়সী নিরীহ ইরানি তরুণী মাশা আমিনীর হত্যার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ।

আজ শুক্রবার (২৩ সেপ্টেম্বর) সিপিবির সভাপতি মোহাম্মদ শাহ আলম এবং সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স এক বিবৃতিতে এ নিন্দা জানান।

বাম নেতারা বলেন, সাধারণ মানুষের গণতান্ত্রিক অধিকার হরণে ইরানের বর্তমান চরম প্রতিক্রিয়াশীল শাসক চক্র অতীতের সকল রেকর্ড ভেঙে ফেলেছে। বিনা অপরাধে সেদেশের পুলিশের হাতে ইরানি তরুণী মাশা আমিনীর ওপর পরিচালিত নির্মম নির্যাতন এবং পরিণামে তার খুন হবার ঘটনা প্রমাণ করেছে ইরানে কি ভয়াবহ পরিস্থিতি বিরাজ করছে।

তারা বলেন, ইরানের বর্তমান মোল্লাতন্ত্র আজ সেদেশের সাধারণ নাগরিকদের মানবাধিকার হরণ করে মধ্যযুগীয় বর্বর আইনে দেশ শাসন করতে চাইছে এবং দেশটির শ্রমিকশ্রেণীর অধিকার কেড়ে নিয়ে সেখানে নব্য এলিট মোল্লা শ্রেণী গড়ে তুলছে। বেশির ভাগ ক্ষেত্রে তাদের এই দুঃশাসনের শিকার হচ্ছেন ইরানের নারী, শিশু এবং শ্রমজীবী মানুষেরা। মাশা আমিনীর হত্যাকাণ্ড তার থেকে বিচ্ছিন্ন কিছু নয়। সিপিবি এই খুনের ঘটনার এবং এর প্রতিবাদে গড়ে ওঠা গণ আন্দোলনে পুলিশের গুলিতে আন্দোলনকারীদের হত্যার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে। সিপিবি নেতারা এই ঘটনার নিরপেক্ষ তদন্ত ও দোষী ব্যক্তিদের শাস্তি দাবি করেন এবং ইরানে চলমান আন্দোলনের প্রতি সংহতি জানিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App