×

আন্তর্জাতিক

অস্ট্রেলিয়ায় সৈকতে দুইশ’ তিমির মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২২, ০৯:৫৫ এএম

অস্ট্রেলিয়ায় সৈকতে দুইশ’ তিমির মৃত্যু

ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার তাসমানিয়ার পশ্চিম রুক্ষ উপকূলে সমুদ্র তীরে আটকেপড়া প্রায় ২০০ পাইলট প্রজাতির তিমির মৃত্যু হয়েছে। অস্ট্রেলিয়ার উদ্ধারকর্মীরা গতকাল বৃহস্পতিবার একথা জানান। খবর এএফপির।

রাজ্যের বন্যপ্রাণী পরিষেবা কার্যক্রমের ব্যবস্থাপক ব্রেন্ডন ক্লার্ক ঘটনাস্থলে সাংবাদিকদের জানান, আগের দিন সৈকতে খোঁজ পাওয়া ২৩০টি তিমির মধ্যে মাত্র ৩৫টি এখনো জীবিত।

ওপর থেকে তোলা ছবিতে দেখা যায়, মসৃণ ও কালো স্তন্যপায়ী কয়েক ডজন প্রাণী সৈকতজুড়ে ছড়িয়ে রয়েছে। প্রাণিগুলো তটরেখায় আটকে রয়েছে, যেখানে হিমশীতল দক্ষিণ মহাসাগর বালুকাবেলায় মিলিত হয়েছে।

এ ঘটনার দেখভালের দায়িত্বে থাকা ক্লার্ক বলেন, ‘আমরা সৈকত থেকে প্রায় ৩৫টি জীবিত প্রাণী উদ্ধার করতে পেরেছি। আজ (গতকাল) সকালে আমাদের প্রথম কাজ হবে উদ্ধার অভিযান চালানো এবং উদ্ধার হওয়া এই প্রাণিগুলো সমুদ্রে ছেড়ে দেয়া।’

দুই বছর আগে ম্যাককুয়েরি হারবারের কাছেই দেশটির সর্বকালের সবচেয়ে বেশি তিমি আটকে পড়ে। ওই সময় প্রায় ৫০০ তিমি আটকে পড়েছিল। তাসমানিয়ার হিমশীতল পানিতে তাদের অবমুক্ত করতে কয়েক ডজন স্বেচ্ছাসেবকের কয়েক দিনের পরিশ্রম সত্ত্বেও প্রায় ৩০০ তিমি মারা যায়। ক্লার্ক জানান, সর্বশেষ আটকে পড়ার পরিস্থিতি দুই বছর আগের তিমিগুলোর অবস্থার চেয়েও কঠিন। ওই সময় প্রাণিগুলো আরো বেশি পানির মধ্যে ছিল। পাইলট প্রজাতির তিমি ২০ ফুট পর্যন্ত লম্বা হয়ে থাকে। এগুলো দল বেঁধে থাকতে পছন্দ করে এবং পথ হারিয়ে বিপদে পড়া সঙ্গীদের অনুসরণ করতে পারে।

কখনো কখনো বয়স্ক, অসুস্থ কিংবা আহত তিমিগুলো সাঁতরে তীরে উঠে আসে এবং অন্য সঙ্গীরা তাদের অনুসরণ করলে এমনটা ঘটে থাকে। আটকে পড়া তিমির বিপৎসংকেতে সাড়া দেয়ার চেষ্টা করে থাকে দলের অন্য সঙ্গীরা।

তবে অন্যরা মনে করে, মৃদু ঢালু সৈকত তিমিগুলোর পানির গভীরতা বোঝার বোধশক্তিকে বিভ্রান্ত করে। তিমিগুলোর মনে করায় যে তারা উন্মুক্ত জলরাশিতেই আছে। এ ধরনের সৈকত তাসমানিয়ায় পাওয়া যায়।

পরিসংখ্যান অনুযায়ী, বছরে এ ধরনের তিন শতাধিক প্রাণি সৈকতে উঠে আসে। ২০ থেকে ৫০টি দলবদ্ধ তিমির সৈকতে উঠে আসা অস্বাভাবিক কিছু নয়। তবে বড় দল হলে সেটা কয়েক শ তিমিতে গিয়ে ঠেকতে পারে। ২০১৭ সালে নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ডের একটি সমুদ্রসৈকতে প্রায় ৭০০টি তিমি উঠে আসে। এর মধ্যে ২৫০টির মৃত্যু হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App