কর ফাঁকির অভিযোগ ভুয়া: শাকিরা

আগের সংবাদ

জাতিসংঘের গুমের তালিকা প্রশ্নবিদ্ধ: জয়

পরের সংবাদ

রোহিঙ্গাদের দুর্দশার ভিডিও দেখে কাঁদলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২২ , ১২:৫১ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৩, ২০২২ , ১২:৫৪ অপরাহ্ণ

রোহিঙ্গাদের দুর্দশার ভিডিও দেখে যুক্তরাষ্ট্রের এক বৈঠকে আবেগাপ্লুত হয়ে পড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মার্কিন স্থানীয় সময় বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) ইউএস চেম্বার অব কমার্স আয়োজিত ইউএস বাংলাদেশ বিজনেস কাউন্সিল বৈঠকে আকস্মিক এমন ঘটনার জন্ম দেন তিনি।

ভিডিওতে নির্যাতিত রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সেনাবাহিনীর নৃশংসতা, নির্বিচারে হত্যা, লুণ্ঠন ও ধর্ষণের বর্ণনা দেয়া হয়। একই সঙ্গে প্রাণের ভয়ে পালিয়ে আসা নির্যাতিত রোহিঙ্গাদের নিয়ে একটি ভিডিও দেখানো হয়। সেই ভিডিও চিত্র দেখে নিজেকে লুকাতে পারেননি প্রধানমন্ত্রী। আবেগাপ্লুত হয়ে পড়েন তিনি। এক পর্যায়ে কেঁদে ফেলেন তিনি।

বৃহস্পতিবার ইউএস চেম্বার অব কমার্সের বৈঠকে রোহিঙ্গা ভিডিও দেখে আবেগাপ্লুত হয়ে পড়েন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: ফোকাস বাংলা

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রের বিনিয়োগ টানতে মার্কিন অর্থনৈতিক অঞ্চল

প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবাসনের জন্য জাতিসংঘ ও আন্তর্জাতিক অংশীদারদের একটি অনুকূল পরিবেশ তৈরি করতে বাস্তব পদক্ষেপ ও প্রকল্প গ্রহণ করা জরুরি।

তিনি আরও বলেন, আঞ্চলিক সংস্থা হিসাবে আসিয়ান এবং পৃথক সদস্য রাষ্ট্রগুলো মিয়ানমারের সঙ্গে তাদের গভীর ঐতিহাসিক সম্পর্ক ও লিভারেজ নিয়ে এমন সার্বিক সম্পৃক্ততায় প্রধান ভূমিকা নিতে পারে।

এ সময় রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানের জন্য আন্তর্জাতিক আইন প্রয়োগ ও মিয়ানমারে মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে লড়াই জোরদার করার লক্ষ্যে আন্তর্জাতিক আদালত, আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিজে) ও তাতে গাম্বিয়াকে সমর্থন করাসহ আন্তর্জাতিক আদালতের বিচারকার্যের পাশাপাশি রোহিঙ্গাদের রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে সমর্থন করার জন্য বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়