বার্সেলোনায় থাকতে যে ৯ শর্ত দিয়েছিলেন মেসি

আগের সংবাদ

১৯ হলে মুক্তি পাচ্ছে বিউটি সার্কাস

পরের সংবাদ

ঘুরে দাঁড়াতে মরিয়া রোহিতরা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২২ , ১১:৫০ পূর্বাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৩, ২০২২ , ১১:৫০ পূর্বাহ্ণ

ভারত সফরে গিয়ে বেশ ফুরফুরে মেজাজে আছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। সফরকারীরা প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ৪ উইকেটে জিতেছে। আজ নাগপুরে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ভারত। এই ম্যাচ দুদলের জন্য বেশ গুরুত্বপূর্ণ। কারণ আজ জিতে সমতায় ফিরতে চায় রোহিত শর্মা বাহিনী। অন্যদিকে টানা দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত করতে চায় অ্যারন ফিঞ্চরা।

এদিকে পরিসংক্ষাণ বলছে সংক্ষিপ্ত ফরম্যাটে দুদলের জয়-পরাজয় এর দিক খেকে ভারত এগিয়ে। এখন পর্যন্ত ২৪ টি- টোয়েন্টি ম্যাচে ভারত ও অস্ট্রেলিয়া মুখোমুখি হয়েছে। যেখানে ভারতের জিতেছে ১৩ ম্যাচ। আর ১০ ম্যাচ জিতেছে অস্ট্রেলিয়া। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়। এছাড়া ঘরের মাঠে বেশ শক্তিশালী দল ভারত। কিন্তু গত ২০ সেপ্টেম্বর মোহালিতে প্রথম টি-টোয়েন্টিতে দুইশর বেশি রান করেও অজিদের বিপক্ষে হেরেছে স্বাগতিকরা। ফলে সিরিজে টিকে থাকতে হলে, দ্বিতীয় টি-টোয়েন্টিতে জয় ছাড়া বিকল্প কোনো পথ নেই রোহিতদের। আর প্রথম ম্যাচে দারুণ জয়ে আত্মবিশ্বাসী সফরকারী অস্ট্রেলিয়া জয়ের ধারা অব্যাহত রেখে আগেভাগেই সিরিজ জয় নিশ্চিত করতে চায়। দ্বিতীয় ম্যাচে মাঠে নামার আগে ভারতের অধিনায়ক রোহিত বলেন, বোলার ও ফিল্ডারদের বাজে পারফরমেন্সে প্রথম ম্যাচ হারতে হয়েছে। আমরা ভালো বোলিং করতে পারিনি। তাছাড়া ফিল্ডিংয়ে ক্যাচ লুফে নিতে ব্যর্থ হয়েছি। দুশো রানের পুঁজি অনেক।

এই পুঁজিতে জয় পাওয়া উচিত ছিল। সিরিজে টিকে থাকতে পরের ম্যাচে জিততেই হবে আমাদের।

এছাড়া ইংল্যান্ড সফরের পর চোট পান ভারতের তারকা রোলার জাসপ্রিত বুমরা। পিঠের চোটের কারণে এশিয়া কাপেও খেলতে পারেননি তিনি। অস্ট্রেলিয়ার বিপক্ষে তাকে দলে ফেরানো হয়। কিন্তু সবাইকে অবাক করে প্রথম ম্যাচে খেলানো হয়নি বুমরাকে। রোহিত জানিয়েছিলেন, বুমরার সময় লাগবে চোট সারিয়ে উঠতে। বুমরাকে দলে দেখতে চাইছেন সমর্থকরা। তার চোট সেরেছে কীনা সেই দিকেই নজর রয়েছে সবার।

এর আগে মোহালিতে প্রথম ম্যাচে টস জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়া। আর ব্যাটিংয়ে নেমে দলীয় ২১ রানে ওপেনিং জুটি ভাঙে ভারতের। জস হ্যাজেলউডের বলে এলিসের তালুবন্দি হন অধিনায়ক রোহিত শর্মা। এরপর ব্যর্থ হন বিরাট কোহলিও। তৃতীয় উইকেটে দারুণ জুটি গড়েন রাহুল ও সূর্যকুমার। ৪২ বলে ৬৮ রানের জুটি ভাঙে রাহুলের বিদায়ে। ৩২ বলে ফিফটি করা রাহুল ফেরেন ৩৫ বলে ৪ চার ৩ ছক্কায় ৫৫ রান করে। সূর্যকুমারের ব্যাট থেকে আসে ২৫ বলে ৪৬ রান। পাঁচে নেমে হার্দিক পান্ডিয়া ৩০ বলে খেলেছেন অপরাজিত ৭১ রানের ইনিংস। যাতে ছিল ৭টি চার এবং ৫টি ছক্কার মার। শেষদিকে এসে অক্ষর প্যাটেল ৬, দিনেশ কার্তিক ৬ এবং হার্শাল প্যাটেল ৭ রান করেন। বড় লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে দারুণ শুরু করেন অস্ট্রেলিয়ার দুই ওপেনার অ্যারন ফিঞ্চ ও গ্রিন। ফিঞ্চ ১৩ বলে ২২ রান করে আউট হলেও ঝড়ো ব্যাটিং চালাতে থাকেন গ্রিন। ৩০ বলে ৮ চার ও ৪ ছক্কায় তিনি করেন ৬১ রান। তিনে নেমে ২৪ বলে ৩৫ রান করে স্টিভেন স্মিথ ফেরার পরপরই ম্যাক্সওয়েল আউট হয়ে গেলে বিপদে পড়ে অস্ট্রেলিয়া। কিন্তু বিপদ কাটিয়ে দলকে ম্যাচে ফেরান ওয়েড। শেষদিকে মাত্র ২১ বলে ৪৫ রানের ইনিংস খেলে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়