জীবন নিয়ে ছিনিমিনি: শেভরন ল্যাবকে জরিমানা

আগের সংবাদ

কর্ণফুলী পেপার মিলে দুই হাজার টন কাগজ অবিক্রীত

পরের সংবাদ

কালো রংয়ের হাঁসের ডিম

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২২ , ৯:০৯ পূর্বাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৩, ২০২২ , ৯:১০ পূর্বাহ্ণ

একটি পাতিহাঁস অস্বাভাবিক কালো ডিম পেড়েছে। সেই কালো ডিম নিয়ে পুরো এলাকায় সৃষ্টি হয়েছে চাঞ্চল্য।

রূপকথার মতো অবাক হলেও এ ঘটনাটি ঘটেছে ভোলার চরফ্যাশন উপজেলার জিন্নাগড় ইউনিয়নের দাসকান্দি গ্রামে।

জানা গেছে, ওই গ্রামের সৌদি প্রবাসী আব্দুল মতিনের স্ত্রী তাসলিমা বেগম ঘরোয়াভাবে ১৫টি পাতিহাঁস পালন করেন। এর মধ্যে ৯ মাস বয়সী একটি হাঁস রয়েছে। বাকি হাঁসগুলো ছয় থেকে সাত মাস বয়সী। গত বুধ ও বৃহস্পতিবার সকালে দুইটি কালো রঙের ডিম দেয় বড় হাঁসটি। ডিমের রঙ গাঢ় কালো দেখে প্রথমে ভয় পান তাসলিমা এবং বাড়ির অন্যদের ডেকে দেখান। এরপরই এলাকায় বিষয়টি দ্রুত ছড়িয়ে পড়ে। পাতিহাঁসের কালো ডিম দেখতে ওই বাড়িতে উৎসুক লোকজনের সমাগম ঘটতে থাকে।

এ বিষয়ে ভোলা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ইন্দ্রজিৎ কুমার মণ্ডল বলেন, ‘দেশে জিং ডিং জাতের হাঁস হালকা নীল রঙের ডিম দেয়। আমার জানা মতে দেশীয় কোনো পাতিহাঁস কালো ডিম পেড়েছে তা বাংলাদেশে এই প্রথম। ভারতীয় ব্রিডের কাদারনাথ কালো মাসি জাতের মুরগি রয়েছে, যারা কালো ডিম দেয় এবং যাদের মাংসও কালো। ওই হাঁসের হয়তো জরায়ু বা শারীরিক কোনো সমস্যা রয়েছে। তাই ডিমের রঙ কালো হতে পারে।’

চরফ্যাশন উপজেলা প্রাণিসম্পদ বিভাগের উপসহকারী মো. ইব্রাহিম জানান, কালো রঙের ডিম পাড়ার বিষয়টি আরো কয়েকদিন পর্যবেক্ষণ করে দেখতে হবে। এই হাঁসটি যদি ধারাবাহিকভাবে কালো ডিম দেয়, তাহলে প্রাণিসম্পদ অধিদপ্তরের গবেষণাগারে হাঁস ও ডিম পাঠানো হবে। তখন এর সঠিক কারণ জানা যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়