×

জাতীয়

ইউনিলিভার-সিটি গ্রুপের বিরুদ্ধে মামলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২২, ১০:২০ পিএম

ইউনিলিভার-সিটি গ্রুপের বিরুদ্ধে মামলা

বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন নিত্যপণ্যের বাজারে কৃত্রিম সংকট ও অস্বাভাবিক মূল্য বৃদ্ধি করায় ইউনিলিভার ও সিটি গ্রুপসহ ৪৪ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে। বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে।

কমিশন মনে করে, এসব প্রতিষ্ঠানের কারসাজির জন্যই নিত্যপণ্যের বাজারে অস্থিরতা সৃষ্টি হয়েছে। কোম্পানিগুলো সংকট তৈরি করে দাম বাড়িয়েছে। সে জন্য প্রতিযোগিতা কমিশন স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করেছে।

কমিশন সূত্র জানায়, চালের বাজারে অস্বাভাবিক মূল্যবৃদ্ধির জন্য প্রতিযোগিতা কমিশন মামলা করেছে ১৯ প্রতিষ্ঠানের বিরুদ্ধে। এ ছাড়া আটা-ময়দার ৮, ডিমের ৬, ব্রয়লার ৬ এবং গুঁড়া সাবান ও সুগন্ধি সাবানের ৫ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে এই মামলা করেছে কমিশন।

চালের বাজারে কৃত্রিম সংকট তৈরি করায় রশিদ অ্যাগ্রো ফুড প্রডাক্টস, বেলকন গ্রুপ, সিটি গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেড, আটা-ময়দার জন্য সিটি গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ, ডিমের জন্য প্যারাগন পোলট্রি, ডিম ব্যবসায়ী-আড়তদার বহুমুখী সমবায় সমিতির সভাপতি আমানউল্লাহ্, কাজী ফার্মস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহেদুল ইসলাম, মুরগির জন্য কাজী ফার্মস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহেদুল ইসলাম, প্যারাগন পোলট্রি লিমিটেড, টয়লেট্রিজ পণ্যের জন্য ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

প্রতিযোগিতা কমিশনের সচিব মো. আবদুস সবুর বলেন, বিভিন্ন অভিযোগে চাল, আটা, মুরগির মাংস, ডিমসহ বিভিন্ন পণ্যের উৎপাদন ও বাজারজাতকারী ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করা হয়েছে। আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

চলতি মাসের ২৬ এবং ২৭ তারিখ থেকে কোম্পানিগুলোকে ধারাবাহিকভাবে শুনানির জন্য ডাকা হয়েছে। তবে অভিযুক্ত কোম্পানিগুলোর সঙ্গে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে যোগাযোগ করা যায়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App