×

আন্তর্জাতিক

আমাদের বিশ্ব এখন বিপন্ন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২২, ১২:০২ এএম

আমাদের বিশ্ব এখন বিপন্ন

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস

বিশ্বনেতাদের সতর্ক করে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, বিশ্বব্যবস্থা এখন অনেক বড় এক অচলাবস্থায়। মানুষের জন্য যেসব বিষয় ভবিষ্যৎ চ্যালেঞ্জ হিসেবে আবির্ভূত হয়েছে, তা মোকাবিলায় তাঁরা প্রস্তুত নন অথবা তাদের সদিচ্ছাও নেই। জাতিসংঘপ্রধান আরও বলেন, ‘আমাদের বিশ্ব এখন পঙ্গু ও বিপন্ন।’

স্থানীয় সময় মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রে জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনের শুরুতেই বিশ্বনেতাদের সতর্ক করেন তিনি। খবর আল-জাজিরার।

বিশ্বে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে সব পক্ষের মধ্যে সহযোগিতার সম্পর্ক ও আলোচনার কোনো বিকল্প নেই বলে জানান আন্তোনিও গুতেরেস। জাতিসংঘ মহাসচিব দ্বিতীয় বিশ্বযুদ্ধ–পরবর্তী জাতিসংঘের মৌলিক এই দুই নীতির ওপর জোর দিয়ে সতর্ক করে বলেন, কোনো একক শক্তি বা গোষ্ঠীর দ্বারা এটা সম্ভব নয়।

জাতিসংঘ সাধারণ পরিষদ হলে সমবেত বিশ্বনেতাদের আহ্বান জানিয়ে আন্তোনিও গুতেরেস বলেন, আসুন, আমরা সবাই এক হয়ে, বৈশ্বিক একটি জোট হয়ে, সব জাতিরাষ্ট্র এক হয়ে কাজ করি। দিনের পর দিন উন্নত ও উন্নয়নশীল, উত্তর ও দক্ষিণ, সুযোগ–সুবিধা পাওয়া ও সুযোগ–সুবিধাবঞ্চিত দেশের মধ্যে বিভাজন প্রকট হচ্ছে। ভূরাজনৈতিক উত্তেজনা ও আস্থাহীনতার মূলে থাকা এ বিভাজন টিকা থেকে নিষেধাজ্ঞা বাণিজ্য থেকে বৈশ্বিক সহযোগিতা প্রতিটি ক্ষেত্রকে বিষিয়ে তুলেছে।

সাধারণ পরিষদের এবারের অধিবেশনের আলোচ্যসূচিতে বেশির ভাগ দেশের অগ্রাধিকার পাওয়া বিষয় হলো ইউক্রেন ও রাশিয়ার মধ্যকার যুদ্ধ। চলমান এই যুদ্ধ শুধু রাশিয়ার প্রতিবেশী ইউক্রেনের সার্বভৌমত্বকে হুমকির মুখে ফেলেনি একই সঙ্গে ইউরোপের সর্ববৃহৎ পারমাণবিককেন্দ্রে পরমাণু বিপর্যয়ের শঙ্কা তৈরি করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App