দ্রব্যমূল্য বৃদ্ধি ও শিক্ষার্থীদের দুর্ভোগ

আগের সংবাদ

যানজট নিরসনে গুরুত্ব দিন

পরের সংবাদ

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সংস্কার

যুক্তরাষ্ট্রের সুরেই কথা বললো জাপান

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২২ , ১২:৩০ পূর্বাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২২, ২০২২ , ১২:৩০ পূর্বাহ্ণ

১৫ সদস্যবিশিষ্ট জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সংস্কারের দাবি উঠেছে অনেক দিন হলো। সম্প্রতি জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের প্রতিনিধি লিন্ডা টমাস-গ্রিনফিল্ড নিরাপত্তা পরিষদের সদস্যসংখ্যা বাড়ানোর পক্ষে মত দেন। যুক্তরাষ্ট্রের পর জাপানও নিরাপত্তা পরিষদের সংস্কারের উদ্দেশ্যে আলোচনা শুরু করতে চাইছে বলে জানা গেছে।

হয়তো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে নিরাপত্তা পরিষদের সংস্কারের বিষয়টি উত্থাপন করবেন বলেই সবাই আশা করছে।

দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সম্প্রতি এমনটাই জানিয়েছেন।

এবার, যুক্তরাষ্ট্রের এশিয়ান মিত্র জাপানও নিরাপত্তা পরিষদের সংস্কারের উদ্দেশ্যে আলোচনা শুরুর আহ্বান জানিয়েছে। দেশটির প্রধানমন্ত্রী কিশিদা ফুমিও মঙ্গলবার নিউ ইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে প্রদত্ত এক ভাষণে এমন আহ্বান জানিয়েছেন।

এনএইচকে ওয়ার্ল্ড এ তথ্য নিশ্চিত করে জানিয়েছে, জাপানের প্রধানমন্ত্রী বলেছেন, ইউক্রেনে রাশিয়ার হামলা জাতিসংঘের (কাজ) করা বিশ্ব ব্যবস্থার ভিত্তি নাড়িয়ে দিয়েছে। এই হামলাকে তিনি জাতিসংঘ সনদের দর্শন ও নীতিমালাকে পদদলিত করার পদক্ষেপ হিসেবেও আখ্যায়িত করেন। তিনি জানান, নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাশিয়ার এমন আক্রমণ একই সাথে পরিষদের বিশ্বাসযোগ্যতাকেও প্রশ্নবিদ্ধ করেছে।

জাপানের প্রধানমন্ত্রী বলেন, জাতিসংঘের আদর্শ ও নীতিমালা ফিরিয়ে আনা এবং ক্ষমতা ও প্রজ্ঞার সমাবেশ ঘটানোর এখনই সময়। আর, তা করতে হলে জাতিসংঘের সংস্কার এবং এর কার্যাবলী শক্তিশালী করে নেওয়া প্রয়োজন।

উল্লেখ্য, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য দেশের প্রত্যেকেরই একটি করে ভোটদানের ক্ষমতা থাকলেও কেবল পাঁচ স্থায়ী সদস্য- চীন, রাশিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ফ্রান্সেরই ‘ভেটো’ ক্ষমতা রয়েছে।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়