ইকুয়েডরই খেলবে কাতার বিশ্বকাপে

আগের সংবাদ

বাবরের রেকর্ডে রিজওয়ানের ভাগ

পরের সংবাদ

ছয় দিনের দুবাই মিশনে টাইগাররা

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২২ , ১১:২২ পূর্বাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২২, ২০২২ , ১১:২২ পূর্বাহ্ণ

সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে দুটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলতে আজ দুবাইয়ের উদ্দেশে ঢাকা ছাড়বে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। বিকাল সাড়ে ৫টায় বাংলাদেশ বিমানের ফ্লাইট ধরবে টাইগাররা। স্বাগতিক আমিরাতের বিপক্ষে দুইটি টি-টোয়েন্টি ম্যাচ ছাড়াও ৬ দিন অবস্থানকালে আরো দুই-তিনটি প্র্যাকটিস সেশন করবে তারা। ২৭ সেপ্টেম্বর আরব আমিরাতের সঙ্গে শেষ ম্যাচ খেলে ২৮ তারিখে দেশে ফিরে আসবে জাতীয় দল। এরপর আবার ৩০ সেপ্টেম্বর নিউজিল্যান্ডের উদ্দেশে যাত্রা করবে টাইগাররা। ২ অক্টোবর ক্রাইস্টচার্চে পৌঁছাবে লাল-সবুজের জার্সিধারীরা। ত্রিদেশীয় সিরিজের পর টাইগাররা যোগ দেবেন আগামী ১৬ অক্টোবর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরে।

এর আগে সাবেক অধিনায়ক মাহমুদউল্লাহকে বাদ দিয়ে ১৫ সদস্যের টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ইনজুরি কাটিয়ে দলে ফিরেন লিটন দাস, নুরুল হাসান সোহান এবং ইয়াসির আলী রাব্বি।

এ দলে চমক হিসেবে আছেন এশিয়া কাপের স্কোয়াডে না থাকা নাজমুল হোসেন শান্ত। তবে দলে সুযোগ পেয়েই তৃপ্ত হতে চান না এই ওপেনার। গতকাল দুপুরে মিরপুরের ইনডোরে ঘণ্টাখানেক ব্যাটিং অনুশীলন করেছেন তিনি। এদিন মেশিন বলে অনুশীলন করেন তিনি। রীতিমতো অস্ট্রেলিয়ার পেস সহায়ক বোলিংকে মোকাবিলা করার জন্যই এমন অনুশীলন শান্তর। মেশিনের ১৪০ গতির মতো বলকে একের পর এক হিটিং করতে দেখা যায় এ ওপেনারকে। এরপর মিরপুরের সেন্টার উইকেটেও ব্যাটিং অনুশীলন করেন এ ওপেনার। যথারীতি মিরপুরে দেখা গেছে সৌম্য সরকারকেও। মূল মাঠের সেন্টার উইকেটে অনুশীলনে একের পর এক বড় শট খেলার চেষ্টা করেছেন এ ওপেনার। স্ট্যান্ডবাই ক্রিকেটার হিসেবে বিশ্বকাপ দলে থাকলেও নিজেকে প্রস্তুত করছেন ভিন্নভাবে। নেটে মোস্তাফিজুর রহমান, কামরুল রাব্বি করেছেন বোলিং অনুশীলন। রাব্বির ফেরার দিনে ব্যাটিং অনুশীলন করেছেন নুরুল হাসান সোহান। দুপুরের তীব্র রোদে এ ব্যাটার খেলেছেন বড় শট খেলার চেষ্টা।

এর আগে সকালে উইকেটকিপিং অনুশীলন করেছেন সোহান। ইনজুরি থেকে ফেরা হাসান মাহমুদ এদিন বল হাতে নেননি তবে, করেছেন রানিং সেশন। মিরপুরের একাডেমি মাঠে রানিং সেরেছেন এ পেসার। বিশ্বকাপ দলে সুযোগ না পেলেও মিরপুরে ব্যাটিং অনুশীলন করেছেন তরুণ ক্রিকেটার শামীম পাটোয়ারী। এর আগে হোম অব ক্রিকেট মিরপুরে টি-টোয়েন্টির নতুন টেকনিক্যাল কনসালট্যান্ট শ্রীধরন শ্রীরামের অধীনে তিনদিনের ম্যাচ সিনারিও ক্যাম্প করে বাংলাদেশ ক্রিকেট দল।
কিন্তু বৃষ্টির কারণে সে ক্যাম্প ফলফসূ হয়নি। অন্যদিকে বিশ্বকাপের প্রস্তুতিতে কোনো ঘাটতি রাখতে চায় না বাংলাদেশ ক্রিকেট বোর্ড। মূলত এ কারণেই আমিরাতে ক্যাম্পের আয়োজন করা হচ্ছে।

বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী জানিয়েছেন, যেহেতু আমাদের এখানে অনুশীলনের জন্য আবহাওয়া সাপোর্ট করছিল না, সেজন্য আমরা এই সিদ্ধান্ত নিয়েছিলাম। সহযোগী কিছু দেশের সঙ্গে আমরা আলোচনা করেছি। আমরা একটা ক্যাম্প বা প্রস্তুতি সেশন যাই বলেন না কেন, সেটা আরব আমিরাতে আয়োজন করব। ওদের জাতীয় দলের সঙ্গে আমাদের দুটি ম্যাচ হবে।

অস্ট্রেলিয়ায় বিশ্বকাপের জন্য আরব আমিরাতে ক্যাম্প করে কতটা ফলপ্রসূ হবে সে প্রশ্ন থেকেই যাচ্ছে। কন্ডিশনের চেয়ে নিজেদের স্কিল শাণিত করার জন্যই এই ক্যাম্প আয়োজন করা হচ্ছে বলে জানান প্রধান নির্বাহী, আসলে কন্ডিশনের চেয়েও গুরুত্বপূর্ণ হলো এখানে আবহাওয়ার কারণে খুব একটা সুযোগ আমরা পাইনি প্র্যাকটিসের। এই বিষয়গুলো বিবেচনা করেই এটা টিম ম্যানেজমেন্টের পরিকল্পনা, সে অনুযায়ী আমাদের ব্যবস্থা করতে হচ্ছে। কন্ডিশনের চেয়েও গুরুত্বপূর্ণ হচ্ছে, ম্যাচ পরিস্থিতি এবং অন্য যে অনুশীলন সুবিধা দুবাই স্পোর্টস সিটিতে আছে, সেগুলো আমরা কাজে লাগাতে পারব। দুবাইয়ের সুযোগ-সুবিধা ব্যবহারের পাশাপাশি এই ক্যাম্পকে ঘিরে টিম ম্যানেজমেন্টের বিশেষ পরিকল্পনার কথাও বললেন প্রধান নির্বাহী। তিনি জানান, শুধু যে ওখানকার সুযোগ-সুবিধার জন্যই যাওয়া হচ্ছে, তা নয়। আরো কিছু পরিকল্পনা তো আছে। সব ব্যাপারগুলো ওভাবে সামনে না এনে আমাদের ফোকাস থাকবে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দলকে পুরোপুরি তৈরি করা। বিশ্বকাপ ও নিউজিল্যান্ড সিরিজের দলের পাশাপাশি স্ট্যান্ড বাই তালিকায় থাকা চার ক্রিকেটারকেও এ ক্যাম্পে রাখা হবে।

এদিকে দুবাই মিশনে দলের সঙ্গে থাকবেন না দলের সবচেয়ে বড় তারকা সাকিব আল হাসান। বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানিয়েছেন, সাকিব দুবাইয়ের পর্বে থাকবে না। সে আগেই ছুটি নিয়ে রেখেছে। তাই সে একেবারে নিউজিল্যান্ড সফরে গিয়ে দলের সঙ্গে মিলিত হবে। শুধু সাকিব নন, দুবাই পর্বে দলের সঙ্গে থাকবেন না নির্বাচকদেরও কেউ। দলের প্রধান নির্বাচক মিনহাজুল অবেদিন নান্নু নিউজিল্যান্ড সফর ও অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের সঙ্গী হওয়ার কথা থাকলেও দুবাই যাবেন না। তিনি জানান, আমরা (নির্বাচকরা) কেউ আর দুবাই যাবো না। আমি নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ায় দলের সঙ্গে থাকবো।

১৬ দল নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হবে ১৬ অক্টোবর। প্রথমে ৮টি দল ২টি গ্রুপে ভাগ হয়ে খেলবে প্রথম রাউন্ডে। দুই গ্রুপ থেকে সেরা চার দল উঠবে সুপার টুয়েলভে, যেখানে আগে থেকেই জায়গা করে নিয়েছে ৮টি দল। বাংলাদেশ দল আছে সুপার টুয়েলভে। ২৪ অক্টোবর সাকিব আল হাসানদের বিশ্বকাপ অভিযান শুরু হবে প্রথম রাউন্ড থেকে উঠে আসা ‘এ’ গ্রুপের রানার্সআপ দলের বিপক্ষে ম্যাচ দিয়ে। দ্বিতীয় ম্যাচ ২৭ অক্টোবর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ৩০ অক্টোবরের প্রতিপক্ষ ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন দল। এরপর ২ নভেম্বর ভারত আর ৬ নভেম্বর পাকিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়