×

জাতীয়

প্রবাসীদের পাসপোর্ট সহজীকরণের দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০২২, ০৮:০৫ পিএম

প্রবাসীদের পাসপোর্ট সহজীকরণের দাবি

বুধবার পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল আইয়ূব চৌধুরীর সঙ্গে মতবিনিময় সভায় এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশনের শীর্ষ নেতারা। ছবি: ভোরের কাগজ

প্রবাসী বাংলাদেশিদের রি-ইস্যু ও নতুন পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জানিয়েছেন প্রবাসী বাংলাদেশিদের শীর্ষ সংগঠন এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশনের শীর্ষ নেতারা। বুধবার (২১ সেপ্টেম্বর) দুপুরে পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল আইয়ূব চৌধুরীর সঙ্গে এক মতবিনিময় সভায় তারা এ দাবি জানান।

এসময় সভায় আরো উপস্থিত ছিলেন, এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশনের ভাইস-প্রেসিডেন্ট কাজী সারওয়ার হাবীব সিআইপি (জাপান), সহকারী মহাসচিব আব্দুল আজিজ খান (কাতার) সিআইপি, পরিচালক অর্থ (ওমান) প্রকৌশলী আশ্রাফুর রহমান সিআইপি ও নির্বাহী সদস্য আব্দুল আজিজ খান (ওমান) সিআইপি প্রমুখ।

পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) বলেন, আমাকে উনারা যে দাবিগুলির কথা জানিয়েছেন আমি তাদেরকে বলেছি, আপনাদের দাবিগুলো লিখিত আকারে দিলে তা আন্ত:মন্ত্রণালয় সভায় স্বরাষ্ট্রমন্ত্রী ও সেবা সুরক্ষা সচিবকে জানাবো। এটি একক কোনো সিদ্ধান্ত নয়। অবশ্যই মন্ত্রণালয়ের মাধ্যমে পদক্ষেপ নেয়ার কথা জানান তিনি।

অপর এক প্রশ্নের জবাবে মহাপরিচালক বলেন, পাসপোর্ট আবেদনের ফরম পূরণের জন্য যদি সরকারিভাবে নির্দিষ্ট হারে অর্থ নির্ধারণ করে এজেন্সি নিয়োগ করা হয়,তাহলে একদিকে যেমন জন হয়রানি কমবে অন্যদিকে সরকারি রাজস্ব বৃদ্ধি পাবে আশা প্রকাশ করেন।

এদিকে সংগঠনের মহাসচিব মোহাম্মদ ইয়াসিন চৌধুরী প্রবাসী বাংলাদেশিদের পাসপোর্টের যাবতীয় কার্যক্রম দূতাবাসের মাধ্যমে করার দাবি জানিয়ে বলেন, আমাদের পাসপোর্ট সংক্রান্ত যেকোনো তথ্য দূতাবাসের বাইরে কেউ যেন না দেখেন। দূতাবাসকে এই গোপনীয়তা রক্ষা করতে হবে। করোনাকালীন সময়ে ওমান দূতাবাস সংক্ষিপ্ত সময়ের জন্য আমাদের পাসপোর্টের রেনু করার বিষয়ের দায়িত্ব দেয়া হয়েছে গালফ্ ওভারসীস এক্সচেঞ্জ ও ওমান এক্সচেঞ্জকে। সে ক্ষেত্রে প্রবাসীরা তাদের আশানুরোগ সেবা পাচ্ছে না বলে অনেকের অভিযোগ আছে। পাশাপাশি পাসপোর্ট সেবাকে কেন্দ্র করে একটি দালাল চক্র সৃষ্টি হয়েছে। যেটি মোটেই কাম্য নয়। এ ব্যাপারে অবশ্যই দূতাবাসকে পদক্ষেপ নিতে হবে।

আশা করছি স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পাসপোর্ট অধিদপ্তর যৌথভাবে প্রবাসীদের পাসপোর্ট সহজীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App