রোহিঙ্গা প্রত্যাবাসনে জাতিসংঘের বলিষ্ঠ ভূমিকা জরুরি

আগের সংবাদ

প্রবাসীদের পাসপোর্ট সহজীকরণের দাবি

পরের সংবাদ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে পুতিন

পশ্চিমাদের বিরুদ্ধে লড়তে সেনা সমাবেশের ঘোষণা

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২ , ৭:৪৫ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২২ , ৮:৪৪ অপরাহ্ণ

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মাতৃভূমিকে রক্ষার জন্য রাশিয়ায় আংশিক সেনা সমাবেশের ঘোষণা করেছেন। জাতির উদ্দেশে টেলিভিশনে দেয়া এক ভাষণে তিনি বলেছেন, আঞ্চলিক অখণ্ডতা নিশ্চিত করতে এবং ইউক্রেনের রুশ-অধিকৃত অঞ্চলের জনগণকে রক্ষা করার জন্য এটি একটি প্রয়োজনীয় পদক্ষেপ।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) এই অঞ্চলগুলি রাশিয়ায় যোগদানের বিষয়ে দ্রুত গণভোট আয়োজনের ঘোষণা করেছে। পুতিন জোর দিয়ে বলেছেন, এই সৈন্য সমাবেশে রিজার্ভ সৈন্যদের ডাকা হবে। খবর: বিবিসির।

তিনি পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে অভিযোগ করেন যে তারা তার দেশকে ধ্বংস করতে চায়, ঠিক যেমন ভাবে তারা সোভিয়েত ইউনিয়নকে ধ্বংস করেছিল।

রুশ নেতা একই সাথে অভিযোগ করেন পশ্চিমারা পারমাণবিক ব্ল্যাকমেইল-এ জড়িত হয়েছে।

মি. পুতিন বলেন, যে তিনি কোন ফাঁকা বুলি দিছেন না, কিন্তু ভৌগোলিক অখণ্ডতা রক্ষার জন্য তার দেশ সম্ভাব্য সব উপায় ব্যবহার করবে।

প্রেসিডেন্ট পুতিনের পর বক্তব্য রাখতে গিয়ে রুশ প্রতিরক্ষামন্ত্রী সার্গেই শোইগু বলেছেন, ইউক্রেনে যুদ্ধের জন্য তিন লাখ রিজার্ভ সৈন্যকে তলব করা হবে। এই সংখ্যাটি রাশিয়ার মোট আড়াই কোটি রিজার্ভ সৈন্যদের মাত্র এক শতাংশ।

তিনি বলেন, গত ফেব্রুয়ারি মাসের পর থেকে ইউক্রেনে প্রায় ছয় হাজার রুশ সৈন্য নিহত হয়েছে, যদিও পশ্চিমা সূত্রগুলি এই সংখ্যা অনেক বেশি হবে বলে মনে করে। মস্কোর এই লড়াই শুধু ইউক্রেনের বিরুদ্ধে নয়, বরং পুরো পশ্চিমা জোটের বিরুদ্ধে।

এনজে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়