×

সারাদেশ

মুহুরী নদীর বাঁধ ভেঙে ৫ গ্রাম প্লাবিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২২, ০২:৫৩ এএম

মুহুরী নদীর বাঁধ ভেঙে ৫ গ্রাম প্লাবিত
মুহুরী নদীর বাঁধ ভেঙে ৫ গ্রাম প্লাবিত

মুহুরী নদীর বাঁধ ভেঙে তলিয়ে যাচ্ছে গ্রাম। ছবি: ভোরের কাগজ

মাঠের ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি

ফেনীর ফুলগাজী ও পরশুরাম উপজেলায় অতিবৃষ্টি ও ভারতে উজানের বৃষ্টিতে মুহুরী নদীর দুটি স্থানে বাঁধ ভেঙে পানি লোকালয়ে প্রবেশ করেছে। উজানের ঢল ও গত দুই দিনের বৃষ্টির পানির চাপে পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

রবিবার (১৮ সেপ্টেম্বর) মধ্যরাতে দৌলতপুর গ্রামের দুইটি স্থানে বাঁধ ভেঙে উপজেলার ফুলগাজী সদর ইউনিয়নের পাঁচটি গ্রাম প্লাবিত হয়েছে।

এছাড়া ফুলগাজী ও পরশুরামে মুহুরী নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। মাঠের ফসল, পুকুরের মাছ, ঘরবাড়ি আর এলাকার রাস্তাঘাটের ব্যাপক ক্ষতি হয়েছে। ফেনী-পরশুরাম সড়কের ফুলগাজী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের সামনে এক ফুট পরিমাণ পানি উঠেছে। এর আগেও শনিবার ভোর রাতে অতিবৃষ্টি ও ভারতে উজানের বৃষ্টির ফলে ফুলগাজী বাজারের গার্ডওয়ালের উপর দিয়ে পানি ঢুকে বাজার প্লাবিত হয়।

উপজেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড (পাউবো) এবং স্থানীয় সূত্র জানায়, গত রবিবার রাতে ভারতের উজানের পাহাড়ি ঢলে মুহুরী নদীর ফুলগাজী সদর ইউনিয়নের উত্তর দৌলতপুর অংশের দুইটি স্থানে বেড়িবাঁধ ভেঙে গেছে। এতে ওই ইউনিয়নের উত্তর দৌলতপুর, দক্ষিণ দৌলতপুর, ঘনিয়ামোড়া, বৈরাগপুর ও বরইয়া গ্রাম প্লাবিত হয়েছে।

ফুলগাজী সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. সেলিম বলেন, পানির তোড়ে মুহুরী নদীর বেড়িবাঁধ ভেঙে যায়। এতে আমার ইউনিয়নের পাঁচটি গ্রামে পানি প্রবেশ করেছে। ফুলগাজী বাজারের পানি-নিষ্কাশনের ড্রেনের মুখ খোলা থাকায় মুহুরী নদীর পানির সঙ্গে বাজারের ময়লা-আবর্জনাও ছড়িয়ে-ছিটিয়ে পড়েছে। প্রতিবছর এভাবে বন্যার পানি এসে আমাদের মতো ক্ষুদ্র ব্যবসায়ীদের ক্ষতিগ্রস্ত করছে।

ফুলগাজী উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুল আলীম বলেন, মুহুরী নদীর বেড়িবাঁধের দুইটি স্থানে ভাঙনের ফলে সদর ইউনিয়নের চারটি গ্রাম প্লাবিত হয়েছে। বিষয়টি সার্বক্ষণিক নজরদারিতে রয়েছে। মাঠের ফসল, পুকুরের মাছ, ঘরবাড়ি আর এলাকার রাস্তাঘাটের ব্যাপক ক্ষতির হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) ফেনী কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী জহির উদ্দিন বলেন, রাতে পানির প্রবাহ বেশি ছিল। সকালে মুহুরী নদীর পানি বিপৎসীমার ৮০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়। উজানে বৃষ্টি না হলে পানি দ্রুত নেমে যাবে। বিষয়টি সার্বক্ষণিক নজরদারিতে রাখা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App