×

খেলা

‘মহিলা কোচ’ খোঁটা শোনা সেই রব্বানীই চ্যাম্পিয়ন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২২, ০১:০০ এএম

‘মহিলা কোচ’ খোঁটা শোনা সেই রব্বানীই চ্যাম্পিয়ন

সংবাদ সম্মেলনে গোলাম রব্বানী, পাশে সাফ চ্যাম্পিয়নশিপের ট্রফি। ছবি: বাফুফে

ঐতিহাসিক জয়ের পর বাংলাদেশের কোচ এলো সংবাদ সম্মেলনে হাসিমুখে। বাঙালি মেয়েদের এই কোচ আর কেউ নন তিনি হলেন ক্রীড়াঙ্গনের সবার পরিচিত মুখে গোলাম রব্বানী। ডেকে আনা হলো বাংলাদেশ দলের অধিনায়ক সাবিনা খাতুনকে।

ঐতিহাসিক এই জয়ের পরও বিনয় দেখাতে ভুল করেনি বাংলাদেশ নারী জাতীয় দল।

সংবাদ সম্মেলনে কোচ গোলাম রব্বানীর কণ্ঠেও অতিরিক্ত কোনো উত্তেজনা ছিল না। সবার আগে নিজ দলের খেলোয়াড়দের শুভেচ্ছা জানিয়ে একই কথা বলেছেন নেপালের মেয়েদের প্রতিও। জয়ের স্কোরলাইন ৩–১ হলেও ভালো খেলার জন্য শুভেচ্ছা জানিয়েছেন নেপালের মেয়েদের। তিনি বলেছেন, আমরা নিজেদের লক্ষ্য পূরণ করতে পেরেছি এটাই বড় কথা। এখন আমরা দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন। (মেয়েরা) নিজেদের সামর্থ্য দেখিয়েছি আমরা।

মেয়েদের ফুটবলের শুরুর দিন থেকেই দলের সঙ্গে আছেন গোলাম রব্বানী। ২০০৯ সালে দায়িত্বপ্রাপ্ত হোন নারী দলের কোচ হিসেবে। শুরুতে সবাই তাকে তাচ্ছিল্য করতেন, দেখা হলে উপহাস করতেন অনেকে। আজ সাফের ট্রফি জয়ের পর সে সব দিনের কথা মনে করে রব্বানী বলেন, যখন আমি কোচিং শুরু করি তখন আমার বন্ধুরা বলতো ওই যে ‘মহিলা কোচ’ যাচ্ছে। রাস্তায় যখন হেটে যেতাম আমাকে দেখে হাসাহাসি করতো। ঠাট্টা করতো আমাকে নিয়ে।

সেই খোটা সহ্য করা গোলাম রব্বানীই আজ সাফ চ্যাম্পিয়ন দলের কোচ। পরিশ্রমের পুরষ্কার পেয়েছেন, এমনই মনে হচ্ছে তার কাছে, তিনি বলেন, আমার কাছে কখনোই মনে হয়নি যে আমি কোনো নিচু কাজ করছি। আমি কাজকেই পছন্দ করতাম। আজকের যে অবস্থা সামাজিক যোগাযোগমাধ্যমে আমাদের নিয়ে, সেটা অবশ্যই ভালো লাগার কথা। আমার এতদিনের পরিশ্রম সফল হয়েছে বলবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App