×

জাতীয়

নতুন রূপরেখা তৈরি করছে বিএনপি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২২, ১১:৫১ এএম

নতুন রূপরেখা তৈরি করছে বিএনপি

খালেদা জিয়ার গুলশান কার্যালয়ে বিএনপির কেন্দ্রীয় নেতারা। ফাইল ছবি

সরকারবিরোধী আন্দোলনে জোট সম্প্রসারণ করতে উদ্যোগ নিয়েছে বিএনপি। এ মাসের শেষের দিকে আন্দোলনের রূপরেখা ঘোষণা করবে জাতীয়তাবাদী এই শক্তি।

দলটির নেতারা বলছেন, সরকারের পদত্যাগ চায়, এমন যে কোনো রাজনৈতিক দলকে যুক্ত করা হবে বৃহত্তর আন্দোলনের স্বার্থে।

নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদসহ নানা দাবিতে রাজপথে সক্রিয় রয়েছে খালেদার এই দল। পাশাপাশি সরকারের পদত্যাগ দাবির এক দফা আন্দোলনেরও প্রস্তুতি নিচ্ছে বিএনপি।

এরই মধ্যে ঐক্য গড়তে ডান-বাম-ইসলামি ২২টি দলের সঙ্গে সংলাপও করেছে তারা। আলোচনা হয়েছে অন্যান্য বেশ কয়েকটি দলের সঙ্গে। সংলাপ শেষে আন্দোলনের রূপরেখা চূড়ান্ত করেছে দলটি।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল বলেন, বৃহৎ ঐক্য গড়ে তোলার ব্যাপারে দলগুলোর সঙ্গে সংলাপ হয়েছে। এ পরিপ্রেক্ষিতে যুগপৎ আন্দোলনের রূপরেখা চূড়ান্ত করার সিদ্ধান্ত হয়েছে।

বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু বলেন, যদি আন্দোলন দেখতে চান, তবে বলব যে আন্দোলন এখনো আমরা শুরুই করিনি। এটা হচ্ছে আন্দোলনের প্রস্তুতি। এ সরকার হামলা-মামলার সরকার। তারা হামলা করবে, মামলা করবে, যা খুশি করুক। এসব বিষয়ে বিএনপি এখন আর পরোয়া করে না।

জানা যায়, রূপরেখাকে নির্বাচনের আগে এবং পরে দুই ভাগে ভাগ করেছে দলটি। বর্তমান সরকারের পদত্যাগ, নির্বাচনকালীন নির্দলীয় সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর, জাতীয় সরকার গঠন, দ্বিকক্ষবিশিষ্ট সংসদ এবং রাজনৈতিক ঐকমত্যের ভিত্তিতে নতুন নির্বাচন কমিশন গঠনের কথা বলা হয়েছে আন্দোলনের রূপরেখায়।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, আমাদের চূড়ান্ত সিদ্ধান্ত হয়ে আছে। তত্ত্বাবধায়ক সরকার না এলে, পার্লামেন্ট না ভাঙলে, আমরা কোনো নির্বাচনেই যাব না। আমরা গণতান্ত্রিকভাবে শান্তিপূর্ণ যে আন্দোলন শুরু করেছি, সেটা চালিয়ে যাব। আমরা একটা কর্মসূচি দিয়েছি। সেটা এখনো শেষ হয়নি। এ আন্দোলনের আরও কর্মসূচি আমরা দেব। মামলা-হামলা হলেও আন্দোলন থেকে পিছু হবাংলারাজটার কোনো সুযোগ নেই।

আন্দোলনের রূপরেখায় জাতীয় সরকার গঠনকে প্রাধান্য দিয়ে রাষ্ট্রব্যবস্থায় নানা সংস্কারের কথা বলা হয়েছে। সেগুলো হলো: নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা প্রবর্তন, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ক্ষমতার ভারসাম্য, সাংবিধানিক, প্রশাসনিক ও অর্থনৈতিক সংস্কার কমিশন গঠন, জুডিশিয়াল ও গণমাধ্যম কমিশন গঠন এবং রাষ্ট্রের তিনটি বিভাগের মধ্যে ক্ষমতা, দায়িত্ব ও কর্তব্য সমন্বয়।

বিএনপি নেতারা বলছেন, সরকারবিরোধী সব দলকে সঙ্গে নিয়ে ঐক্যবদ্ধভাবে মাঠে নামবেন তারা। যে আন্দোলনে যুক্ত হতে পারবে যেকোনো দল।

দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরামের অনুমোদনের পর চলতি মাসের শেষ সপ্তাহে অথবা আগামী মাসের মাঝামাঝি জোটগতভাবে আন্দোলনের রূপরেখা তুলে ধরা হবে বলে জানিয়েছেন বিএনপি নেতারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App