×

পুরনো খবর

ঢাবিতে ‘অধ্যাপক সিতারা পারভীন পুরস্কার’ পেলেন ১১ শিক্ষার্থী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২২, ০১:২৫ পিএম

ঢাবিতে ‘অধ্যাপক সিতারা পারভীন পুরস্কার’ পেলেন ১১ শিক্ষার্থী

পরীক্ষায় কৃতিত্বপূর্ণ ফলাফল করায় সেরা ১১ শিক্ষার্থীকে ‘অধ্যাপক সিতারা পারভীন পুরস্কার’ দেয়া হয়েছে। ছবি: ভোরের কাগজ

ঢাবিতে ‘অধ্যাপক সিতারা পারভীন পুরস্কার’ পেলেন ১১ শিক্ষার্থী
ঢাবিতে ‘অধ্যাপক সিতারা পারভীন পুরস্কার’ পেলেন ১১ শিক্ষার্থী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০২০ সালের বিএসএস (সম্মান) পরীক্ষায় কৃতিত্বপূর্ণ ফলাফল করায় সেরা ১১ শিক্ষার্থীকে ‘অধ্যাপক সিতারা পারভীন পুরস্কার’ দেয়া হয়েছে।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন উপাচার্য অধ্যাপক ড মো. আখতারুজ্জামান।

সাবেক রাষ্ট্রপতি বিচারপতি সাহাবুদ্দীন আহমদের কন্যা এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক আহাদুজ্জামান মোহাম্মদ আলীর স্ত্রী অধ্যাপক সিতারা পারভীন ২০০৫ সালের ২৩ জুন যুক্তরাষ্ট্রে এক সড়ক দুর্ঘটনায় মারা যান। ২০০৬ সাল থেকে তাঁর স্মরণে পরিবারের পক্ষ থেকে বিভাগে অধ্যাপক সিতারা পারভীন পুরস্কার প্রবর্তন করা হয়।

 

চার বছরের স্নাতকের চূড়ান্ত ফলাফলে মেধাতালিকার সর্বোচ্চ ১০জন শিক্ষার্থীকে এই পুরস্কার দেওয়া হয়। কখনও একাধিক শিক্ষার্থী একই নম্বর পেলে পুরস্কারপ্রাপ্তির সংখ্যাটি ১০-এর বেশি হয়।

এবার পুরস্কার পেয়েছেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ১১ শিক্ষার্থী। তাঁরা হলেন ইশরাক সাব্বির নির্ঝর, আরউইন আহমেদ মিতু, ইশরাত জাহান প্রমি, জোবায়ের আহমেদ, কৌশিক এইচ হায়দার, মীর সাদ্দাম হোসেন, মোঃ মুজাহিদুল ইসলাম, আবু নোমায়ের সা'দ, তাসনোভা আরেফিন, জান্নাতুল নাঈম পিয়াল ও তামারা ইয়াসমিন তমা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান বলেন, অধ্যাপক সিতারা পারভীন অত্যন্ত মানবিক মূল্যবোধের একজন মানুষ ছিলেন। ব্যক্তিগতভাবে তিনি সদালাপী, বন্ধুবাৎসল ও একই সাথে মানুষের প্রতি শ্রদ্ধাশীল ছিলেন। তাঁর অকৃত্রিম ও গভীর মূল্যবোধকে শিক্ষার্থীদের মাঝে গভীরভাবে প্রবেশ করাতে হবে। শিক্ষার্থীরা সেগুলোকে ধারণ করলেই একদিকে যেমন অধ্যাপক সিতারা পারভিনের অমর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের উৎকৃষ্ট পন্থা হবে অন্যদিকে এটার যারা দাতা আছেন তাদের লক্ষ্য উদ্দেশ্য সফল হবে।

তিনি আরো বলেন, সফলতার সঙ্গে মূল্যবোধের সমন্বয় ঘটানো গেলেই সেটি প্রকৃত শ্রদ্ধা নিবেদন হবে এবং সেই বিষয়টিতে শিক্ষার্থীদের গুরুত্ব দেওয়ার আহ্বান জানান তিনি।

সভাপতির বক্তব্যে বিভাগটির চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল মনসুর আহমেদ অধ্যাপক সিতারা পারভীন পুরস্কারের দাতা গোষ্ঠীকে ধন্যবাদ ও পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীদের সফলতা কামনা করে বলেন, এই পুরস্কার শিক্ষার্থীদের সামনে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা দেবে।

বিভাগের সহকারী অধ্যাপক মার্জিয়া রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে অধ্যাপক সিতারা পারভিনের সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন বিভাগটির সহযোগী অধ্যাপক শাওন্তী হায়দার এবং ধন্যবাদ জ্ঞাপন করেন অধ্যাপক আহাদুজ্জামান মোহাম্মদ আলী। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান এবং বিভাগটির শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App