×

জাতীয়

ট্রেন লিজে দিতে না করলো কমিটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২২, ০৪:০৬ পিএম

ট্রেন লিজে দিতে না করলো কমিটি

ফাইল ছবি

বেসরকারি খাতের ৪০টি ট্রেনের লিজের মেয়াদ পূর্তির পর নতুন করে লিজ না দিতে করার সুপারিশ করেছে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। এছাড়াও পরবর্তী বৈঠকে ট্রেন লিজের কার্যক্রমের লাভ লসের পূর্ণাঙ্গ প্রতিবেদন উপস্থাপনের সুপারিশ করা হয়।

একাদশ জাতীয় সংসদের রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২২তম বৈঠক আজ মঙ্গলবার  কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী এমপি-র সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনের কেবিনেট কক্ষে অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন এমপি, আসাদুজ্জামান নূর এমপি, শফিকুল ইসলাম শিমুল এমপি, মোঃ শফিকুল আজম খাঁন এমপি, মোঃ সাইফুজ্জামান এমপি, এইচ এম ইব্রাহিম এমপি, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ এমপি ও নাদিরা ইয়াসমিন জলি এমপি বৈঠকে অংশগ্রহণ করেন।

কমিটি বেসরকারি খাতের ৪০টি ট্রেন লিজ দেয়ায় যে লোকসান হচ্ছে, এবং যাত্রীরা সেবা থেকে বঞ্চিত হচ্ছে তাতে অসন্তোষ প্রকাশ করে বলেছে মেয়াদ পূর্তির পর নতুন করে লিজ দেওয়া বন্ধ করতে হবে। বৈঠকে রেল মন্ত্রণালয় ও বেসরকারি প্রতিষ্ঠান কর্তৃক পরিচালিত ৪টি ট্রেনকে নমুনা ধরে মাসিক আয় ও পরিচালন ব্যয়ের তুলনামূলক হিসাব আগামী বৈঠকে উপস্থাপনের জন্য সুপারিশ করা হয়।

বৈঠকে বাংলাদেশ রেলওয়ের অবৈধ দখলকৃত ভূমি উদ্ধারে কার্যকর পদক্ষেপ নেয়া  এবং অবৈধ দখলদারদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেবারও সুপারিশ করা হয়। কমিটি বাংলাদেশ রেলওয়ে ভূ-সম্পত্তি ব্যবস্থাপনা নীতিমালা- ২০২০'কে যুগোপযোগী করার সুপারিশ করে।

বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক, রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App