×

খেলা

স্কুল ছাত্রকে মাঠে নামিয়ে দিল আর্সেনাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২২, ১২:২৬ এএম

স্কুল ছাত্রকে মাঠে নামিয়ে দিল আর্সেনাল

প্রিমিয়ার লিগের সবচেয়ে কমবয়সী খেলোয়াড় এনওয়ানেরিছবি: এএফপি

অতিরিক্ত সময়ের খেলা চলার সময় ব্রেন্টফোর্ডের বিপক্ষে ৩-০ গোলে এগিয়ে থাকা আর্সেনালের জয় তখন হাত ছোঁয়া দূরত্বে। ঠিক সেই সময় আর্সেনালের ফাবিও ভিয়েইরারের বদলে স্কুলগামী এক কিশোর ইথান এনওয়ানেরিকে মাঠে নামান আর্সেনাল কোচ মিকেল আরতেতা।

যদিও মাঠে নেমে মিনিট দুয়েকও ঠিকঠাক খেলার সুযোগ পায়নি এনওয়ানেরি। এর মধ্যেই বেজে যায় শেষ বাঁশি।

তবে মাঠে নেমেই ইতিহাসের পাতায় নাম লিখিয়ে ফেলেছেন এই কিশোর। প্রিমিয়ার লিগের সবচেয়ে কম বয়সী খেলোয়াড় এখন এই ইংলিশ ফুটবলার।

আর্সেনালের হয়ে গত রাতে মাঠে নামার সময় এনওয়ানেরির বয়স ছিল ১৫ বছর ১৮১ দিন। এর আগে প্রিমিয়ার লিগের সবচেয়ে কম বয়সী খেলোয়াড় ছিলেন হার্ভে এলিয়ট।

বর্তমানে লিভারপুলের নিয়মিত মুখ এলিয়ট ১৬ বছর ৩০ দিনে ফুলহামের হয়ে মাঠে নেমে ইতিহাস গড়েছিলেন। ২০১৯ সাল থেকে সবচেয়ে কম বয়সী খেলোয়াড়ের স্বীকৃতিটা নিজের দখলেই রেখেছিলেন এলিয়ট। তবে এবার এনওয়ানেরি সরিয়ে দিলেন তাঁকে।

২০০৭ সালের মার্চে জন্ম নেওয়া এনওয়ানেরি এই সপ্তাহে আর্সেনালের মূল দলের অনুশীলনে ডাক পান। এর আগে সেপ্টেম্বরের শুরুতে অনূর্ধ্ব-২১ দলের হয়ে অভিষেক হয় তাঁর। আর এবার তো ইতিহাসেরই অংশ হয়ে গেলেন। স্কুলের গণ্ডি পার না করা ছেলেটিকেই ইংলিশ ফুটবলের সর্বোচ্চ স্তরে খেলতে নামিয়ে দিলেন ‘গানার’দের কোচ আরতেতা।

ব্রেন্টফোর্ডের বিপক্ষে অভিষেক দিয়ে আজ রাতে আলোচনায় এলেও এনওয়ানেরি আর্সেনাল সমর্থকদের কাছে অবশ্য আগে থেকেই পরিচিত মুখ। গত বছর অনূর্ধ্ব-১৮ তে অভিষেকেই গোল করে নিজেকে চেনান এই ইংলিশ কিশোর। এ ছাড়া ইংল্যান্ডের বয়সভিত্তিক ফুটবলেও নিয়মিত খেলে আসছেন এনওয়ানেরি।

এই কিশোর ফুটবলারের বিষয়ে আর্সেনাল কোচ আরতেতা বলেন, তরুণ খেলোয়াড়দের তুলে আনার সুযোগ আমাদের আছে। আমাদের ঘাটতি আছে, আর সমস্যা তৈরি হলেই তো সুযোগ আসে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App