×

জাতীয়

সত্যজিৎ-শচীনের বাড়ি সংস্কারের সুপারিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২২, ১০:৪০ এএম

সত্যজিৎ-শচীনের বাড়ি সংস্কারের সুপারিশ

শচীন দেববর্মণ ও সত্যজিৎ রায়

কিশোরগঞ্জ জেলায় অস্কারপ্রাপ্ত বরেণ্য চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের পৈত্রিক বাড়িটি সংস্কার এবং কুমিল্লা জেলার কিংবদন্তি গীতিকার ও সুরকার মনীষী শচীন দেব বর্মণের বাড়িটি আন্তর্জাতিক মানের একটি সংগীত প্রশিক্ষণ কেন্দ্র এবং মিউজিক্যাল আর্কাইভ তৈরির সুপারিশ করেছে জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। এগুলো প্রত্নতত্ত্ব অধিদপ্তর যাতে সংরক্ষণ করে আগ্রহীদের দেখার ব্যবস্থা করে সে বিষয়টিতেও গুরুত্ব দিয়েছে কমিটি। গতকাল রবিবার স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি সিমিন হোসেনের (রিমি) সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী কে এম খালিদ, মমতাজ বেগম, আসাদুজ্জামান নূর, অসীম কুমার উকিল, সুবর্ণা মুস্তাফা এবং শেরীফা কাদের অংশ নেন। গতকালের বৈঠকে নীলফামারী জেলার নীল সাগর পর্যটন কেন্দ্রটি গেজেটভুক্ত করার জন্য যথাযথ ব্যবস্থা নেয়ার পাশাপাশি মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার চা শ্রমিকদের জন্য একটি সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করার তাগিদ দেয়া হয়েছে।

রাজধানীতে একটি সাংস্কৃতিক বলয় নির্মাণ করার জন্য পূর্বাচলে ১০ একর জমি বরাদ্দের জন্য প্রধানমন্ত্রীর কাছে একটি সারসংক্ষেপ পাঠানোর কথা মন্ত্রণালয়কে বলেছে সংসদীয় কমিটি। এছাড়া বৈঠকে গ্রামীণ লোকজ সংস্কৃতির শত বছরের ঐতিহ্য ‘যাত্রাপালা’ শিল্পকে টিকিয়ে রাখতে এবং এর উন্নতিকল্পে বাংলাদেশ শিল্পকলা একাডেমির করণীয় ও পরিকল্পনা স্থায়ী কমিটিকে অবহিত করা হয়। কমিটি নিবন্ধিত যাত্রাদলগুলো যাতে বাংলাদেশের যে কোনো অঞ্চলে যাত্রা প্রদর্শন করতে পারে সেজন্য জেলা প্রশাসক ও জেলা পুলিশ সুপারকে অনুমতি ও সহযোগিতা করতে পরামর্শ দিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App