×

বিনোদন

ঢাকাই সিনেমার রাজপুত্রের জন্মদিন আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২২, ১১:৫৫ এএম

ঢাকাই সিনেমার রাজপুত্রের জন্মদিন আজ

সালমান শাহ

ঢাকাই সিনেমার রাজপুত্রের জন্মদিন আজ

সালমান শাহ

বাংলা চলচ্চিত্র জগতের ‘রাজপুত্র’খ্যাত সালমান শাহর জন্মদিন আজ। মৃত্যুর দুই যুগের বেশি সময় পেরিয়ে গেলেও তার জনপ্রিয়তা ও আবেদন এতটুকুও কমেনি দর্শকদের কাছে। বরং প্রজন্ম থেকে প্রজন্মে তার প্রতি ভালোবাসা আরো গাঢ় হয়েছে। এখনো টেলিভিশনের পর্দায় তার অভিনীত চলচ্চিত্র দর্শক আগ্রহ নিয়ে দেখেন। মাত্র চার বছরের চলচ্চিত্র ক্যারিয়ারে ক্ষণজন্মা এই নায়ক রেখে গেছেন ২৭টি চলচ্চিত্র এবং অগণিত ভক্ত।

১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেটের জকিগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন সালমান শাহ। তার বাবার নাম কমর উদ্দিন চৌধুরী এবং মায়ের নাম নীলা চৌধুরী। পরিবারের বড় ছেলে সালমানের প্রকৃত নাম শাহরিয়ার চৌধুরী ইমন হলেও চলচ্চিত্রে সবার কাছে সালমান শাহ নামেই পরিচিত ছিলেন। সালমান শাহ পড়াশোনা করেন খুলনার বয়রা মডেল হাইস্কুলে। একই স্কুলে চিত্রনায়িকা মৌসুমী ছিলেন তার সহপাঠী। ১৯৯৩ সালে সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত’ চলচ্চিত্রে দুজনের রুপালি পর্দায় অভিষেক হয়। এই চলচ্চিত্রের পর আর পেছন ফিরে তাকাতে হয়নি সালমানকে। নব্বইয়ের দশকে সালমান যেন রুপালি পর্দা থেকে থেকে বেরিয়ে কোটি তরুণ-তরুণীর স্বপ্নের নায়ক হয়ে উঠেছিলেন। মৌসুমীর সঙ্গে পর্দায় অভিষেক হলেও সঙ্গে চিত্রনায়িকা শাবনূরের সালমানের জুটি ছিল সবচেয়ে বেশি জনপ্রিয়। অনেকে বাংলা চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে সেরা জুটিও বলেন এ জুটিকে। এই জুটির প্রতিটি ছবিই ছিল সুপারহিট। তাদের পর্দার রসায়নও ছিল নজরকাড়া। পর্দাও পাশাপাশি তাদের বাস্তব জীবনের রসায়ন নিয়েও তুমুল আলোচনা হতো। সালমানের অভিনীত ছবিগুলোর মধ্যে অন্যতম ‘অন্তরে অন্তরে’, ‘সুজন সখী’, ‘স্বপ্নের নায়ক’, ‘স্বপ্নের ঠিকানা’, ‘চাওয়া থেকে পাওয়া’, ‘জীবন সংসার’, ‘প্রেম প্রিয়াসী’, ‘সত্যের মৃত্যু নেই’, ‘মায়ের অধিকার’, ‘এই ঘর এই সংসার’, ‘তোমাকে চাই’, ‘আনন্দ অশ্রু, ‘বুকের ভেতর আগুন’ ইত্যাদি।

চলচ্চিত্রে অভিষেকের আগের বছর ১৯৯২ সালের ১২ আগস্ট খালার বান্ধবীর মেয়ে সামিরা হককে বিয়ে করেন সালমান শাহ। দাম্পত্য জীবনের পাঁচ বছরের মাথায় ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর রহস্যজনকভাবে ঢাকার ইস্কাটনে নিজ বাসার সিলিং ফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় সালমানের মৃতদেহ উদ্ধার করা হয়। সালমানের পরিবারের পক্ষ থেকে স্ত্রী সামিরা ও আরো কয়েকজনকে আসামি করে মামলা দায়ের করা হয়। ২০২০ সালের ২৪ ফেব্রুয়ারি পুলিশের তদন্ত বিভাগ জানায় যে, সালমান শাহ আত্মহত্যাই করেছিলেন। সালমান শাহর মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে শোক সইতে না পেরে আত্মাহুতি দেন বেশ কয়েকজন তরুণ-তরুণী। প্রিয় তারকার মৃত্যুর খবরে আত্মাহুতি দেয়ার ঘটনা পৃথিবীর ইতিহাসে বিরলই বলা চলে। আজো প্রতি বছর ১৯ সেপ্টেম্বর দিনটি এলে সালমান-ভক্তরা তার কেক কেটে প্রিয় তারকার জন্মদিন পালন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App