×

জাতীয়

এডিসের লার্ভা শনাক্ত, ২ লাখ টাকা জরিমানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২২, ০১:১৯ এএম

এডিসের লার্ভা শনাক্ত, ২ লাখ টাকা জরিমানা

ডিএনসিসির বিভিন্ন অঞ্চলে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন

এডিস মশার লার্ভা পাওয়ায় আট মামলায় ১ লাখ ৯৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে জানা গেছে। রবিবার (১৮ সেপ্টেম্বর) ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এ জরিমানা করেছে।

এসময় ডিএনসিসির বিভিন্ন অঞ্চলে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

জানা যায়, এদিন ফুটপাতে নির্মাণসামগ্রী রেখে জনসাধারণের চলাচলে বাধা সৃষ্টি করায় ২০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া একটি দোকানে ট্রেড লাইসেন্স না থাকায় ২ হাজার টাকা জরিমানা করা হয়।

অঞ্চল ৬ এর আওতাধীন ৫১ নম্বর ওয়ার্ডের সেক্টর ১৪ এলাকায় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিয়া আফরীন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। দুটি নির্মাণাধীন ভবনে এডিস মশার লার্ভা পাওয়ায় ২ মামলায় ১ লাখ টাকা জরিমানা করা হয়।

অঞ্চল-১ এর আওতাধীন ১ নম্বর ওয়ার্ডের উত্তরা সেক্টর নম্বর ১, ৩ ও ৫ এবং ওয়ার্ড ১৭ এর খিলক্ষেত উত্তর ও দক্ষিণ পাশের এলাকায় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা-নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জুলকার নায়ন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে বাসা-বাড়ি ও নির্মাণাধীন ভবনে, ফাঁকা প্লটে মশকবিরোধী এবং সমন্বিতভাবে এডিশবিরোধী অভিযানে ৪ স্থানে এডিশ মশার লার্ভা পাওয়া যায়। এতে চার মামলায় ৭৫ হাজার টাকা এবং ফুটপাতের ওপর ইট রাখায় এক মামলায় ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। তিন নিয়মিত মামলা দায়ের প্রক্রিয়াধীন।

অঞ্চল ২ এর আওতাধীন ৭ নম্বর ওয়ার্ড মিরপুর এলাকায় অভিযানকালে নির্মাণাধীন ভবন ও বিল্ডিংয়ে এডিস মশার লার্ভা পাওয়া যায়। তাতে দুই মামলায় ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিয়াউর রহমান এ অভিযান পরিচালনা করেন।

সেই সঙ্গে জনগণকে সচেতন করা হয়। করোনাভাইরাসজনিত রোগের বিস্তার রোধে জনসাধারণকে সতর্ক করাসহ প্রায় ৫০টি মাস্ক বিতরণ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App