×

জাতীয়

মুহিবুল্লাহকে হত্যার ফতোয়া দেয়া মৌলভীর কারাগারে মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২২, ১১:৪৫ এএম

মুহিবুল্লাহকে হত্যার ফতোয়া দেয়া মৌলভীর কারাগারে মৃত্যু

রোহিঙ্গাদের শীর্ষ নেতা মুহিবুল্লাহকে হত্যার ফতোয়া দেয়া আরসা নেতা মৌলভী জকোরিয়া

রোহিঙ্গাদের শীর্ষ নেতা মুহিবুল্লাহকে হত্যার ফতোয়া দেয়া আরসা নেতা মৌলভী জকোরিয়া (৫৩) চট্টগ্রাম কারাগারে মারা গেছেন। তিনি দীর্ঘদিন ধরে ক্যান্সারে আক্রান্ত ছিলেন। শুক্রবার (১৬ সেপ্টেম্বর) মধ্যরাতে কারাগারে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় জকোরিয়ার। আজ সকালে চট্টগ্রাম কারাগারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা দেওয়ান মোহাম্মদ বিষয়টি নিশ্চিত করেছেন।

মৌলভী জকোরিয়া উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা মৃত আব্দুল করিমের ছেলে। তিনি মুহিবুল্লাহ হত্যা মামলার ১৪ নম্বর আসামি। চলতি বছরের ৫ই মার্চ মহিবুল্লাহকে হত্যার ফতোয়া দেয়ার অভিযোগে রোহিঙ্গা ক্যাম্প থেকে তাঁকে গ্রেপ্তার করে ১৪ এপিবিএন।

জানা যায়, মিয়ানমারের রাখাইন প্রদেশের উত্তর মংডুর বাসিন্দা মৌলভী জকোরিয়া ২০১৫ সালে বাংলাদেশে এলেও পরে মিয়ানমারে ফিরে যান। তবে ২০১৭ সালের আগস্টে আবার অনুপ্রবেশ করে লম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্পে আশ্রয় নেন।

২০১৯ সালে তাঁকে নিজেদের ফতোয়া বিভাগের প্রধানের দায়িত্ব দেয় আরসা। এরপর ২০২০ সাল থেকে আরসার ধর্মীয় শাখা ওলামা কাউন্সিলের কুতুপালং এলাকার প্রধান কমান্ডারের দায়িত্ব পালন করে আসছিলেন মৌলভী জকোরিয়া। রোহিঙ্গা নেতা মাস্টার মহিবুল্লাহ হত্যাকাণ্ডের সপ্তাহখানেক আগে তাকে (মহিবুল্লাহ) পৃথিবীকে সরিয়ে দেওয়ার ফতোয়া দিয়ে আত্মগোপনে চলে যান তিনি।

উল্লেখ্য, ২০২১ সালের ২৯শে সেপ্টেম্বর রাত সাড়ে ৮টার দিকে কক্সবাজারের উখিয়ার লাম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্পে রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহকে গুলি করে পালিয়ে যায় একদল দুর্বৃত্ত। মুহিবুল্লাহকে হত্যার ঘটনা আন্তর্জাতিক অঙ্গনেও প্রতিক্রিয়ার সৃষ্টি করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App