×

জাতীয়

তিস্তা ব্যারেজ সংস্কারের নামে কোটি কোটি টাকা লোপাট!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২২, ০৯:০৯ এএম

তিস্তা ব্যারেজ সংস্কারের নামে কোটি কোটি টাকা লোপাট!

ছবি: ভোরের কাগজ

তিস্তা নদীর ডালিয়া ব্যারেজকে সম্প্রতি রং করা হয়েছে। দায়সারাভাবে ব্যারেজ রং করে সাড়ে তিন কোটি টাকা খরচ করার বিষয়ে জনমনে প্রশ্ন উঠেছে। সৌন্দর্য বৃদ্ধির নামে এত টাকা অপচয়ে ব্যাপক সমালোচনাও শুরু হয়েছে। পানি উন্নয়ন বোর্ডের যোগসাজশে কাগজেকলমে নামমাত্র কাজ দেখিয়ে কয়েক কোটি টাকা লুটপাট করা হয়েছে বলে অভিযোগ স্থানীয়দের।

ডালিয়া পাউবো সূত্রে জানা যায়, ২০২১-২২ অর্থবছরে বালু বিস্ফোরক মেশিন (স্যান্ড ব্লাস্টিং) ও আধুনিক যন্ত্রপাতি দ্বারা ডালিয়া ব্যারেজের রেলিং ও ৫২টি জলকপাট পরিষ্কার ও রং করার কাজে ৩ কোটি ৫৬ লাখ টাকা বরাদ্দ দেয় পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) যান্ত্রিক বিভাগ। দরপত্রের মাধ্যমে কাজটি পায় মেসার্স ইউনাইটেড ব্রাদার্স নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান।

সরেজমিনে দেখা গেছে, বালু বিস্ফোরক মেশিন ও আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে রং করার কথা থাকলেও ১০ থেকে ১৫ জন শ্রমিক হাত দিয়ে ঘষামাজা করে রং করেছেন ব্যারেজের জলকপাট ও রেলিং। স্থানীয়দের অভিযোগ, আধুনিক যন্ত্রপাতি বা স্যান্ড ব্লাস্টিং মেশিন ব্যবহার না করে বর্ষা মৌসুমে ব্যারেজটি হাত দিয়েই রং করেছে ঠিকাদারি প্রতিষ্ঠান। সর্বোচ্চ ১৫ জন শ্রমিক ১০ থেকে ১২ দিনের মধ্যে কাজ সম্পন্ন করেছেন। এভাবে ব্যারেজ রং, সংস্কার ও মেরামতের নামে প্রতি বছর সরকারি অর্থ হরিলুট হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক ডালিয়া পাউবোর এক কর্মচারী জানান, নির্দেশনা না মেনে হাত দিয়েই ব্যারাজ রং করা হয়েছে। এতে ৩০ লাখ টাকাও ব্যয় হয়নি। কাজের পরিপত্র অনুযায়ী রং করলেও এত টাকা খরচ হবে না। সেখানে সাড়ে ৩ কোটি টাকার বেশি বরাদ্দ হয় কিভাবে? পানি উন্নয়ন বোর্ডের কিছু কর্মকর্তার যোগসাজশে এটা সম্ভব হয়েছে। তিনি আরো বলেন, কাজটি সম্পন্ন করেছেন ডালিয়া পাউবো যান্ত্রিক বিভাগের প্রকৌশলীর মনঃপূত সাব ঠিকাদার। এ ব্যাপারে ঠিকাদার জাফর আলম বলেন, আমার ঠিকাদারি প্রতিষ্ঠানের লাইসেন্স ব্যবহার করে কাজটি সম্পন্ন করছেন আকুল চৌধুরী নামে এক সাব ঠিকাদার। আমি কাজের বিষয়ে কিছুই জানি না।

কাজের দেখভালের দায়িত্বে থাকা উপসহকারী প্রকৌশলী বিলাস চন্দ্র হাত দিয়ে রং করার বিষয়টি স্বীকার করে বলেন, ঊর্ধ্বতন কর্মকর্তা যেভাবে নির্দেশনা দিয়েছেন সেভাবেই কাজ বুঝে নিয়েছি। রংয়ের কাজে বালু বিস্ফোরক ও আধুনিক যন্ত্রপাতি কেন ব্যবহার হয়নি জানতে চাইলে তিনি বলেন পারিপার্শ্বিক কিছু কারণ ছিল। তবে এ বিষয়ে আমি কিছু বলতে পারব না। আপনি নির্বাহী প্রকৌশলীর সঙ্গে কথা বলুন।

এ বিষয়ে নির্বাহী প্রকৌশলী রুবাইয়াত ইমতিয়াজের মোবাইল ফোনে একাধিকবার কল দিয়ে এবং বার্তা পাঠিয়েও সাড়া মেলেনি। সেই সঙ্গে কর্তৃপক্ষের কাছে তথ্য অধিকার আইনের আওতায় লিখিত আবেদন করে তথ্য চেয়েও পাওয়া যায়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App