×

জাতীয়

তলবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে মিয়ানমারের রাষ্ট্রদূত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২২, ১২:২১ পিএম

তলবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে মিয়ানমারের রাষ্ট্রদূত

পররাষ্ট্র মন্ত্রণালয়

সম্প্রতি মিয়ানমার সীমান্তে গোলাগুলির ঘটনার প্রেক্ষিতে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত উ অং কিয়াউ মো’কে তলব করা হয়েছে। বর্তমানে সেখানেই অবস্থান করছেন তিনি।

রবিবার (১৮ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ে মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে।

কয়েকদিনের ব্যবধানে মিয়ানমারের রাষ্ট্রদূতকে চতুর্থবারের মতো তলব করা হলো। এ সময় ঘুমদুম-তমব্রু সীমান্তে মিয়ানমারের পক্ষ থেকে একের পর এক গোলাবারুদ ও আক্রমণের ঘটনায় অসন্তোষ প্রকাশ করা হয় এবং রাষ্ট্রদূতের কাছে এর ব্যাখ্যা চাওয়া হয়।

গত শুক্রবার (১৬ সেপ্টেম্বর) রাতে বান্দরবানের ঘুমধুম ঘোনারপাড়া সীমান্তে শূন্যরেখায় মর্টারের ওই গোলা এসে বিস্ফোরণ হয়। এতে মোহাম্মদ ইকবাল (২৮) নামে এক রোহিঙ্গা যুবক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত আট জন।

এর আগে সবশেষ ৪ সেপ্টেম্বর পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিয়ানমার অনুবিভাগের মহাপরিচালক মিয়া মাইনুল কবির একই ঘটনায় রাষ্ট্রদূত উ অং কিয়াউ মোকে তলব করে প্রতিবাদপত্র দেন।

গত ২০ ও ২৮ আগস্টও মিয়ানমার থেকে মর্টারের গোলা বাংলাদেশ সীমানায় এসে পড়ে। সে কারণে ২১ ও ২৯ আগস্ট মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে প্রতিবাদ জানায় ঢাকা।

রাখাইনে বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে সরকারি বাহিনীর সংঘাতের ধারাবাহিকতায়ই এমন ঘটনা ঘটে চলেছে বলা হচ্ছে। তবে সব কিছু মাথায় রেখেই সীমান্তে সর্বোচ্চ সতর্কতা জারি রেখেছে বাংলাদেশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App