×

খেলা

জামাল-রানারা অনুশীলনে ব্যস্ত কম্বোডিয়ায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২২, ১২:৫৫ পিএম

জামাল-রানারা অনুশীলনে ব্যস্ত কম্বোডিয়ায়

ছবি সংগৃহীত

ফিফা প্রীতি ম্যাচ খেলতে বাংলাদেশ জাতীয় ফুটবল দল এখন কম্বোডিয়ায়। আগামীকাল একটি প্রস্তুতি ম্যাচ এবং ২২ সেপ্টেম্বর অফিসিয়াল ফ্রেন্ডলি ম্যাচটি খেলবে জামাল ভূঁইয়ারা। কম্বোডিয়ায় ম্যাচ খেলে বাংলাদেশ যাবে নেপালে। সেখানে স্বাগতিকদের বিপক্ষে বাংলাদেশ দ্বিতীয় ফিফা ফ্রেন্ডলি ম্যাচ খেলবে কাঠমান্ডুতে। কম্বোডিয়ায় বিপক্ষে মাঠে নামার আগে নিজেদের ঝালিয়ে নিচ্ছে জামাল ভূঁইয়ারা। গতকা সকালে দুটি সেশনে বিভক্ত হয়ে টিম হোটেলে জিম ও সুইমিং সেশন সম্পন্ন করে লাল-সবুজের প্রতিনিধিরা। এর পর বিকালে আর্মি স্পোর্টস গ্রাউন্ডে বাংলাদেশ জাতীয় ফুটবল গা গরমে অংশ নেয়। বাংলাদেশ থেকে কম্বোডিয়া অনেকখানি এগিয়ে থাকলেও তাদের দুর্বলতা খুঁজে নিজেদের ম্যাচ বের করে নিয়ে আসার ব্যাপারে আশাবাদী বাংলাদেশ দলের গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা। কম্বোডিয়ার আর্মি স্পোর্টস গ্রাউন্ডে অনুশীলন শেষে রানা জানান, কোচের নির্দেশে কম্বোডিয়ার দুর্বলতা ও শক্তিমত্তা বিবেচনায় রেখে নিজেদের তৈরি করছেন তারা।

তিনি বলেন, কোচের পরিকল্পনা অনুযায়ী আমরা অনুশীলন শেষ করেছি। পরবর্তী ম্যাচে যেহেতু আমাদের প্রতিপক্ষ কম্বোডিয়া, তাই দেশটির দুর্বলতা ও শক্তিমত্তা যা যা আছে সব কিছু বিবেচনায় রেখেই আমরা অনুশীলন করে যাচ্ছি। ’ কম্বোডিয়ার বিপক্ষে সবাই নিজেদের সর্বোচ্চটা দিয়ে খেলবে বলে আশাবাদী রানা, ‘আলহামলিল্লাহ, সবাই সবার জায়গা থেকে সবটুকু দিয়ে অনুশীলন করে যাচ্ছে। ইন-শা-আল্লাহ ম্যাচেও সবাই সর্বোচ্চটুকু দিয়ে খেলবে। ’ প্রতিপক্ষ দলের ব্যাপারে পূর্ণ ধারণা নিয়েই ছক কষছেন কোচ হাভিয়ের কাবরেরা । তাদের দুর্বলতা ধরে ম্যাচ জয়ের ব্যাপারে আশাবাদী রানা, ‘কম্বোডিয়া অবশ্যই ভালো দল। কোচ দেশটি সম্পর্কে আমাদের অনেকগুলো ধারণা দিয়েছে। তাদের অ্যাটাকিং খুবই শক্তিশালী। কিন্তু ডিফেন্ডিংয়ে তাদের কিছু দুর্বলতা আছে। এই দুর্বলতা ধরেই আমরা কোচ কাজ করে যাচ্ছে। ম্যাচটি কঠিন হলেও আমরা জয়ের ব্যাপারে আশাবাদী।

জাতীয় দলের ডিফেন্ডার ইয়াসিন আরাফাতকে সারপ্রাইজ দিতে গতকাল টিম ম্যানেজমেন্ট অনুশীলন মাঠেই নিয়ে গিয়েছিলেন জন্মদিনের কেক। অনুশীলনের পর সতীর্থরা, কোচ, ম্যানেজার সবাই মিলে কেক কেটে উদযাপন করে ইয়াসিনের জন্মদিন। কম্বোডিয়া থেকে সহকারী কোচ হাসান আল মামুন বলেছেন, কম্বোডিয়া জাতীয় দলের সঙ্গে আর দুদিন পর আমাদের প্রস্তুতি ম্যাচ। প্রধান কোচ হাভিয়ের কাবরেরার নির্দেশমতো আমরা ট্যাকটিক্যাল কাজগুলো করেছি।

বল রিকভারি করে কীভাবে দ্রুত এগিয়ে যাওয়া যায় সেই কাজগুলো আজ করিয়েছেন কোচ। এ ছাড়া সেটপিস নিয়েও কাজ হয়েছে কিছু। আমাদের ছেলেরা উজ্জিবীত আছে। তারপরও কিছু সমস্যা রয়ে গেছে। কমবেশি ইনজুরিও আছে। আশা করি, আমাদের ছেলেরা ছোট খাটো এই সমস্যাগুলো পেছনে ফেলে সামনের ম্যাচ দুটোতে ভাল করতে সবকিছু করবে। প্রস্তুতি ম্যাচ আমাদের জন্য ভালো হবে। কারণ, মূল ম্যাচের আগে তাদের সম্পর্কে একটা ধারণা আমরা পাব। আশা করি, আমরা ভালো একটা ম্যাচ উপহার দিতে পারবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App