×

আন্তর্জাতিক

গ্যাস চাইলে নর্ড স্ট্রিম ২’র নিষেধাজ্ঞা তুলে নাও

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২২, ০৩:৫৬ পিএম

গ্যাস চাইলে নর্ড স্ট্রিম ২’র নিষেধাজ্ঞা তুলে নাও

ছবি: সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউরোপিয়ান ইউনিয়ন যদি রাশিয়ার কাছ থেকে আরও গ্যাস চায়, সেক্ষেত্রে তাদেরকে নর্ড স্ট্রিম ২ পাইপলাইন চালুর ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ানো নিষেধাজ্ঞা তুলে নিতে হবে।

উজবেকিস্তানে সাংহাই কোঅপারেশন অরগানাইজেশন (এসসিও) সম্মেলনের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় পুতিন ইউরোপের জ্বালানি সংকটের জন্য তাদের গ্রিন এজেন্ডাকে দায় দেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইউরোপে জ্বালানি সরবরাহে যে বাধ্যবাধকতা রয়েছে, মস্কো তা পূরণ করবে বলেও রুশ প্রেসিডেন্ট আশ্বস্ত করেছেন।

পুতিন বলেন, মোদ্দা কথা হচ্ছে, আপনাদের যদি তাগাদা থাকে, যদি আপনাদের খুব কষ্ট হয়, তাহলে নর্ড স্ট্রিম ২ এর নিষেধাজ্ঞা তুলে নিন, যা দিয়ে প্রতি বছর পাঁচ হাজার ৫০০ কোটি কিউবিক মিটার গ্যাস সরবরাহ করা যাবে। কেবল বাটন চাপ দিন, সব ঠিকঠাক হয়ে যাবে।

বাল্টিক সাগরের তলদেশে নর্ড স্ট্রিম এক এর সমান্তরালে থাকা নর্ড স্ট্রিম ২ পাইপলাইনটি এক বছর আগেই নির্মিত হয়েছিল। রাশিয়া ইউক্রেইনে সেনা পাঠানোর কিছুদিন আগে যুক্তরাষ্ট্রের চাপে জার্মানি ওই পাইপলাইনটি নিয়ে অগ্রসর না হওয়ার সিদ্ধান্ত নেয়।

রুশ গ্যাস সরবরাহ কমে যাওয়ায় চলতি বছরের শুরুর তুলনায় ইউরোপের দেশগুলোতে এখন গ্যাসের দাম দ্বিগুণেরও বেশি হয়েছে। বাড়তি এই দাম সাধারণ ইউরোপীয় ভোক্তাদের যেমন ভোগাচ্ছে, তেমনি অনেক শিল্প প্রতিষ্ঠানকেও উৎপাদন বন্ধ করে দিতে হয়েছে।

ইউরোপ অভিযোগ করে আসছে ইউক্রেইনে মস্কোর বিশেষ সামরিক অভিযান শুরুর প্রেক্ষিতে পশ্চিমাদের নিষেধাজ্ঞার পাল্টায় রাশিয়া গ্যাস সরবরাহকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে।

রাশিয়া বলছে, পশ্চিমারা তাদের ওপর অর্থনৈতিক যুদ্ধ চাপিয়ে দিয়েছে, আর তাদের দেওয়ার নিষেধাজ্ঞার কারণেই নর্ড স্ট্রিম ১ দিয়ে সরবরাহ কার্যক্রম ব্যাহত হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App