×

পুরনো খবর

উৎসবে উল্লাসে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২২, ০১:১২ পিএম

উৎসবে উল্লাসে

পোশাক ও ছবি: রঙ বাংলাদেশ

শারদীয় দুর্গাৎসব শুরু কদিন বাদেই। পুরা বছর যতই পোশাক কেনা হোক না কেন, পূজায় নতুন পোশাক চাই চাই। আর পূজার পোশাক মানেই একটু নতুন স্টাইল, নতুন ডিজাইনের হতে হবে। উৎসবের পোশাকে বাঙালিয়ানার ধারা বজায় রাখার চেষ্টা থাকে সব সময়ই। অর্থাৎ, পোশাকের কাটছাঁট ও নকশায় থাকে বাঙালিয়ানার ছাপ। এবারের পোশাকের নকশা, কাটছাঁটগুলোতেও তাই থাকছে নিরীক্ষাধর্মী মুন্সিয়ানা। পোশাকের কাটে বা নকশায় ঐতিহ্য যেমন আছে, তেমনি রয়েছে আধুনিকতার ছোঁয়াও।

আশরাফুল ইসলাম রানা

উৎসব, তাই ফ্যাশনেবল পোশাক কেনাকাটার বিষয়টা তো থাকেই। সে জন্য দোকান, শপিংমলগুলোও এখন মুখরিত ক্রেতাদের আনাগোনায়। কিছুটা সাবেকি হলেও আমাদের দেশে উৎসবের পোশাক মানেই পুরুষদের জন্য পাঞ্জাবি আর নারীদের জন্য শাড়ি। পূজাও তার ব্যতিক্রম নয়। তবে পূজার পাঞ্জাবি আর শাড়ি হতে হবে হাল ফ্যাশনের, মনের মত রঙের, নজরকাড়া নকশার। কী কী বিষয়ে নজর থাকা চাই এবারের উৎসবের পোশাকে তা থাকছে এবার রং নকশায় ঐতিহ্য যেমন আছে, তেমনি রয়েছে আধুনিকতার ছোঁয়া; পরীক্ষা-নিরীক্ষাও দেখা যায় কোথাও কোথাও। দুর্গাপূজা উপলক্ষে দেশীয় প্রায় সব ফ্যাশন ব্র্যান্ডই নতুন থিম ও মোটিফের পোশাক নিয়ে আসে। উৎসব ঘিরে শাড়ি, ধুতি- পাঞ্জাবি, সালোয়ার-কামিজ ও শার্টের কালেকশন আনা হয়। পূজার পোশাকে উৎসবের আবহ ফুটিয়ে তুলতে রঙের বিচিত্র ব্যবহার করেন ডিজাইনাররা। এবারও তার ব্যতিক্রম নয়। রঙ বাংলাদেশের প্রধান নির্বাহী সৌমিক দাস জানান, স্বস্তিদায়ক ফেব্রিকে সমকালীন প্যাটার্ন ও ডিজাইন অনুসরণ করে ট্রেডিশনাল পোশাক তৈরির চেষ্টা এবারও ছিল। থিমভিত্তিক এ পোশাকগুলো সমসাময়িক ট্রেন্ড প্রাধান্য দিয়ে ডিজাইন করা হয়েছে। এবারের থিম হিসেবে বেছে নেওয়া হয়েছে ‘পূজার ফুল’। কারণ, যেকোনো পূজার প্রধান উপকরণ হচ্ছে ফুল। পূজার কাজে ব্যবহৃত জবা, নীলকণ্ঠ, পদ্ম, শিউলিসহ নানান ফুল উপজীব্য করে সাজানো হয়েছে রঙ বাংলাদেশ শারদ সংগ্রহ। শাড়িতে প্রতিবারের মত আমরা নানা বৈচিত্র্য এনেছি নকশাতে। এ ছাড়া সালোয়ার-কামিজেও উজ্জ্বল রঙের প্রাধান্য দেয়া হয়েছে এবার। সালোয়ার-কামিজ ও পাঞ্জাবি তৈরি করা হয়েছে সময়োপযোগী ম্যাটেরিয়ালে। সুতি ছাড়াও আছে টিস্যু, হাফসিল্ক, অ্যান্ডি সিল্কের মত কাপড়। আবার ক্রেতাদের সামর্থ্য ও রুচির বিষয়গুলোও মাথায় রাখা হয়েছে ম্যাটেরিয়াল ব্যবহারে। যাতে সাধ ও সাধ্যের মধ্যে সমন্বয় ঘটে।

অন্যান্য ফ্যাশন ব্র্যান্ড ঘুরে দেখা গেছে গরমে আরামের কথা মাথায় রেখেই টিস্যু জাতীয় কাপড়ের কালেকশন বাড়ানো হয়েছে। সুতি কাপড়ের পোশাক ছাড়াও লিনেন ও হালকা সিল্কের পোশাক বেশি দেখা যাচ্ছে এবার। মসলিনও রয়েছে সামনের সারিতেই। এর বাইরেও সেমি কটন, জামদানি ও তাঁতের পোশাক তৈরি করেছে ফ্যাশন হাউসগুলো। এতে সব ধরনের ক্রেতা রুচি ও পছন্দমত পোশাক বেছে নিতে পারেন।

পূজার থিম

দুর্গাপূজায় শুধু পোশাক বিকিকিনি নয়, পোশাকের মধ্য দিয়েও মায়ের আশীর্বাদ, বাংলা ও বাঙালির শত বছরের ইতিহাস, ঐতিহ্য তুলে ধরার প্রয়াস চালায় হাউসগুলো। পূজার পোশাকে নকশায় ফুটে ওঠে বাঙালির রূপকথা ও হাজার বছরের গল্প। একেকবার একেক থিমের পূজার পোশাক নিয়ে হাজির হয় হাউসগুলো। ব্যতিক্রম নেই এবারও। পূজা উৎসব আরও বর্ণিল করার প্রয়াসে দেশি ক্লদিং ব্র্যান্ড কে ক্র্যাফট নিয়ে এসেছে বৈচিত্র্যময় নতুন পোশাক। ব্র্যান্ডটি এ বছর পূজার জন্য মানডালা, ট্রাইবাল ও ফ্লোরাল মোটিফের অনুপ্রেরণায় এবং বিচিত্র রঙের বিন্যাসে চলমান ট্রেন্ড অনুযায়ী ডিজাইন করেছে শারদ কালেকশন।

এদিকে রঙ বাংলাদেশের এবারের থিম হিসেবে বেছে নেওয়া হয়েছে ‘পূজার ফুল’। পূজার কাজে ব্যবহৃত জবা, নীলকণ্ঠ, পদ্ম, শিউলিসহ নানান ফুল উপজীব্য করে সাজানো হয়েছে তাদের এ শারদ সংগ্রহ।

তবে আড়ং এনেছে খানিকটা বর্ণিল ফিউশনে পূজার সংগ্রহ। এই মৌসুমে স্টাইল এবং আত্মবিশ্বাস ছড়িয়ে দিন এবং নতুন ফ্যাশন ট্রেন্ডে আবিষ্কার করুন নিজেকে এভাবেই নিজেদের পূজার পোশাকগুলোর উপস্থাপনা করছে আড়ং। বাটিক প্রিন্ট, স্ক্রিন প্রিন্ট ছাড়াও প্রাধান্য পেয়েছে এমব্রয়ডারির কাজও। পূজা আর শরৎ একসাথে এবার ধরা দিয়েছে ফ্যাশন ব্র্যান্ড কøাব হাউজের শাড়িতে। এসব শাড়ি এ আবহাওয়ায় মানানসই, আরামদায়ক আর ব্যবহার উপযোগীও।

পূজায় পিছিয়ে নেই পুরুষের পোশাকও। ধুতি ও পাঞ্জাবির নকশায় নতুনত্ব যোগ করেছেন ডিজাইনাররা। গরমে আরামের বিষয়টি মাথায় রেখে সুতি কাপড়ে তৈরি ধুতি-পাঞ্জাবির সংগ্রহেই বেশি মনোযোগ দিয়েছে তারা। পূজার পাঞ্জাবিতে দেখা যাচ্ছে দেবী মোটিফ। ধুতি সাদা রঙের হলেও পাঞ্জাবিতে রঙের খেলা খেলেছে হাউসগুলো। সাদা, লাল, নীল, আকাশি, মেরুন, খয়েরিসহ বিভিন্ন উজ্জ্বল রঙের পাঞ্জাবির দেখা মিলবে শোরুমগুলোতে। শর্ট ও লং দুই ধরনের পাঞ্জাবিই চলছে।

এবারকার ট্রেন্ড ঘেরের কাজ, ফ্রিল বা কুচি, অরগাঞ্জা, চুড়িদার সালোয়ার, রঙে ভাইব্র্যান্ট শেড—এবার ট্রেন্ডে এগিয়ে। ম্যাটেরিয়ালে টিস্যু, মসলিন কাপড়ের পোশাক এগিয়ে।

তবে পোশাকে যত ভিন্নতাই আসুক লাল-সাদা পারের গরদের আবেদন চিরন্তন। থাকছে তাও। লোয়ার মানে সালোয়ারে দেখা যাচ্ছে নানা কাট। চাপা ও খানিকটা খাটো সালোয়ার চলছে এবার বেশ। কেউ কেউ কামিজের সাথে বেশ ঢিলেঢালা পালাজ্জোও এনেছে। ছেলেদের পাঞ্জাবি, মেয়েদের লং কুর্তি ও থ্রিপিসের নকশা করা হয়েছে নানা লোকজ উপাদানে। পোশাকে উৎসবের আবহ ফুটিয়ে তুলতে উজ্জ্বল রঙের প্রাধান্য দেওয়া হয়েছে। মাধ্যম হিসেবে ব্যবহার করা হয়েছে টাই-ডাই, সিকুইন,মিনিমাল কারচুপি ও স্ক্রিন প্রিন্ট।

এদিকে কিছু ফ্যাশন ব্র্যান্ডের শারদ সংগ্রহে মেয়েদের কোটিসহ জামা, ফ্রক স্টাইলের জামা, থ্রি-পিস, সিঙ্গেল কামিজ, টপস আর শাড়ি রয়েছে। স্লাব সিল্কের কোটির সঙ্গে রাখা হয়েছে জ্যাকার্ড সিল্কের ইনার। সুতি থ্রি-পিসগুলোতে দেখা যাচ্ছে ব্লক, কারচুপি ও ডলার বসানো কাজ। রয়েছে ফ্লোরাল মোটিফে এমব্রয়ডারি ও চুমকির কাজ। টপসগুলো উজ্জ্বল রঙের ডিজাইনে স্ক্রিনপ্রিন্ট করা বেশির ভাগই। সব বয়সীর জন্য রয়েছে আকর্ষণীয় সব ডিজাইনের পোশাক। রয়েছে পরিবারের সবার জন্য একই ধরনের ম্যাচিং পোশাকের কালেকশন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App