স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড

আগের সংবাদ

মা হারালেন অভিনেত্রী অপর্ণা ঘোষ

পরের সংবাদ

সত্যজিৎ রায় ও শচীন দেববর্মণের বাড়ি সংস্কারের সুপারিশ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২২ , ৫:৩৪ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ১৮, ২০২২ , ৫:৫৮ অপরাহ্ণ

কিশোরগঞ্জ জেলার সত্যজিৎ রায়ের বাড়ি ও কুমিল্লা জেলার কিংবদন্তী গীতিকার ও সুরকার মনীষী শচীন দেববর্মণের বাড়িটি আন্তর্জাতিক মানের একটি সঙ্গীত প্রশিক্ষণ কেন্দ্র করার প্রস্তাব দিয়েছে জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

আজ রবিবার (১৮ সেপ্টেম্বর) সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৮তম বৈঠকে সিমিন হোসেন রিমি এমপি’র সভাপতিত্বে সুপারিশ করার সিদ্ধান্ত গৃহীত হয়।

জানা যায়, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার চা শ্রমিকদের জন্য একটি সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ এবং এবং মিউজিক্যাল আর্কাইভ এবং নীলফামারী জেলার নীল সাগর পর্যটন কেন্দ্রটি গেজেটভুক্তকরণের যথাযথ ব্যবস্থা নেবার জন্যও কমিটি সুপারিশ করেছে।

কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী কে এম খালিদ, মমতাজ বেগম, জনাব আসাদুজ্জামান নূর, অসীম কুমার উকিল, সুবর্ণা মুস্তাফা এবং শেরীফা কাদের বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে সাংস্কৃতিক বলয় নির্মাণ করার লক্ষ্যে পূর্বাচলে ১০ (দশ) একর জমি বরাদ্দের জন্য প্রধানমন্ত্রীর নিকট একটি সারসংক্ষেপ প্রেরণের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

বিগত বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়নে অগ্রগতি পর্যালোচনা; একাদশ জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রথম বৈঠক হতে দশম বৈঠকে প্রদত্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ও সুপারিশসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা এবং গ্রামীণ লোকজ সংস্কৃতির শত বছরের ঐতিহ্য ‘‘যাত্রাপালা” শিল্পকে টিকিয়ে রাখতে এবং এর উন্নতিকল্পে বাংলাদেশ শিল্পকলা একাডেমির করণীয় ও পরিকল্পনা স্থায়ী কমিটিকে অবহিতকরণ সম্পর্কে বিশদ আলোচনা করা হয়।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বাংলা একাডেমি, বাংলাদেশ জাতীয় জাদুঘর, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, গণগ্রন্থাগার অধিদপ্তর, আর্কাইভ ও গ্রন্থাগার অধিদপ্তর, প্রত্মতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালকগণসহ সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়