×

জাতীয়

পানি ব্যবস্থাপনার কাজ শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০২২, ০৮:৪৭ এএম

পানি ব্যবস্থাপনার কাজ শুরু

পানি বিশেষজ্ঞ অধ্যাপক ড. আইনুন নিশাত

২০১১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে নদীর পানি এবং এর অববাহিকাভিত্তিক যে ব্যবস্থাপনার সিদ্ধান্ত হয়েছিল সেটির বিষয়ে এখন কাজ শুরু হয়েছে বলে জানিয়েছেন পানি বিশেষজ্ঞ অধ্যাপক ড. আইনুন নিশাত।

অর্থাৎ ১১ বছর পর এসে নদীর পানি ব্যবস্থাপনার কাজ শুরু হলো। ভোরের কাগজকে তিনি বলেন, আশি এবং নব্বইয়ের দশক থেকে বাংলাদেশ ও ভারতের মধ্যে অভিন্ন ছোট নদীর পানি ব্যবস্থাপনা নিয়ে আলোচনা শুরু হয়। কিন্তু পর্যাপ্ত ডাটা না থাকায় আলোচনা বেশি অগ্রসর হয়নি। এখন দুই দেশই চাইছে কারিগরি দিক সমাধান করে ছোট ছোট নদীগুলোর পানি ব্যবস্থাপনার সমাধান করতে।

যার ফলে কাজও শুরু হয়েছে। তার মতে, গঙ্গাচুক্তির মাধ্যমে বড় তিন নদীর বিষয়টি সমাধান হয়েছে। তিস্তা আলাদা থাকায় সেটিও এই আলোচনায় আসবে না। কাজেই কাজ এখন ছোট নদীর পানি সমাধানের বিষয়ে কাজ শুরু হয়েছে।

তিনি বলেন, ছোট নদীগুলোর সমস্যা হচ্ছে শুকনো মৌসুমে পানি থাকে না। আবার বর্ষা মৌসুমে পানিতে ভরপুর থাকে নদীগুলো। বর্ষা মৌসুমে এত পানি কোনো দেশেই ব্যবহার হয় না। এখন বর্ষা মৌসুমে নদীর পানি যদি কোনো জলাধার করে রাখা যায় তাহলে শুকনো মৌসুমে সেই পানি ব্যবহার করা যাবে। এতে যেমন নদীর পানি ব্যবস্থাপনায় যুগান্তকারী পরিবর্তন আসবে তেমনি শুকনো মৌসুমে পানিরও হাহাকার হবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App