×

অর্থনীতি

ইন্দিরা গান্ধী স্বর্ণপদক পেলেন মিরাজ হোসেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০২২, ১২:০৫ পিএম

ইন্দিরা গান্ধী স্বর্ণপদক পেলেন মিরাজ হোসেন

শুক্রবার সন্ধ্যায় ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে ইন্দিরা গান্ধী স্বর্ণপদক লাভ করেন এম মিরাজ হোসেন। ছবি: ভোরের কাগজ

সাহিত্যকর্ম ও মানবকল্যাণে অবদানের স্বীকৃতিস্বরূপ ভারত-বাংলাদেশ সাহিত্য সংস্কৃতি পরিষদ কর্তৃক আয়োজিত ‘ভারত বাংলাদেশ সাহিত্য সংস্কৃতি উৎসব-২০২২’ -এ ইন্দিরা গান্ধী স্বর্ণপদক পেয়েছেন বাংলাদেশি সাংস্কৃতিক ব্যক্তিত্ব, গীতিকবি ও লেখক এম মিরাজ হোসেন।

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে তার হাতে এই স্বর্ণপদক তুলে দেয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. পবিত্র সরকার। অনুষ্ঠান উদ্বোধন করেন জাতীয় মানবাধিকার সোসাইটি বাংলাদেশের চেয়ারম্যান মু. নজরুল ইসলাম তামিজি। বিশেষ অতিথি ছিলেন পশ্চিমবঙ্গ রাজ্যসভার সদস্য শুভাশিস চক্রবর্তী।

এ প্রসঙ্গে মিরাজ হোসেন বলেন, ইন্দিরা গান্ধী শ্রদ্ধেয় মহীয়সী নারী। তাঁর নামে প্রবর্তিত পুরস্কার প্রাপ্তিতে আমি গর্বিত ও সম্মানিত। পুরস্কারটি আমাকে আগামী দিনে সৃষ্টিশীল কাজে উৎসাহী করবে।

পেশাগত জীবনে এম মিরাজ হোসেন বাংলাদেশি একটি স্বনামধন্য ব্যবসায়িক প্রতিষ্ঠানের পরিচালক হিসেবে কর্মরত হলেও আদ্যপ্রান্ত তিনি একজন সাংস্কৃতিক ব্যক্তিত্ব। গীতিকার হিসেবে বেশ কিছু জনপ্রিয় গান লিখেছেন তিনি। তার মধ্যে কোনাল ও তাহসিনের গাওয়া ‘তুমি কাছে আসবে’, মাহতিম সাকিবের ‘তবু দেখা হোক’, তুহিনের কণ্ঠে ‘তুমি ছাড়া আমি যেমন’ উল্লেখযোগ্য। পাশাপাশি তিনি বিভিন্ন দেশি ও আন্তর্জাতিক সামাজিক সংগঠনের সাথে যুক্ত আছেন। ইতিমধ্যে তার লেখা তিনটি বই ‘হাওয়ায় ভেসে হাজার মাইল’, ‘আপন নামা’ ও ‘ব্যাখ্যাতীত’ প্রকাশিত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App