×

জাতীয়

আগের বাংলাদেশকে ফেরাতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০২২, ০৩:৫৩ পিএম

আগের বাংলাদেশকে ফেরাতে হবে

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) কার্যালয়ে বক্তব্য রাখেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: ভোরের কাগজ

সংগ্রাম-লড়াই করে আবারো আগের সেই বাংলাদেশকে ফিরিয়ে আনতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ‘বাংলাদেশের মানুষ চায় নির্বাচনের মাধ্যমে সরকার গঠন করতে। কোনো একটি দলীয় সরকারের অধীনে কি সেই নির্বাচন হবে? তাই আজকের যে লড়াই সেটা কারও একার লড়াই নয়। সেই লড়াইয়ে বিএনপি তার সমস্ত শক্তি দিয়ে চেষ্টা করছে।’

শনিবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) কার্যালয়ে এক স্মরণ সভায় এসব কথা বলেন তিনি। সরকারের বিরুদ্ধে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ করে বিএনপি মহাসচিব বলেন, ‘সরকার রাষ্ট্র ব্যবস্থাকে দলীয়করণ করে ভাগ করে ফেলেছে।’

তিনি বলেন, আমি মাঝেমধ্যে বলি যে, এটা একটা নষ্ট সময়। সব কিছুকে এরা (সরকার) নষ্ট করে ফেলছে। মিথ্যাচার, ভ্রষ্টাচার, দুর্নীতি এমন একটা জায়গা নেই যে, দেশটাকে বের করে আনার কোনো প্রচেষ্টা চালাচ্ছে।

মির্জা ফখরুল বলেন, আপনি বিচারালয় যান বিচার পাবেন না। আপনি আইনশৃঙ্খলা রক্ষাকারীর কাছে যাবেন নিরাপত্তা জন্য সেখানে নিরাপত্তা পাবেন না-আগে বলবে-তুমি বিএনপি করো না আওয়ামী লীগ করো।

তিনি আরও বলেন, বিএনপি করলে কোনো কিছু হবে না, উপরন্তু আপনার বিরুদ্ধে মামলা করে দেবে। এই ঢাকা দক্ষিণে ছাত্র দলের তিন জন ছেলে রাতে বাসায় যাচ্ছিল ওই সময়ে তাদেরকে আক্রমন করে আহত করা হয়েছে। মামলা দিতে গেছে ওদের বিরুদ্ধেই মামলা হয়েছে।

বিএনপি মহাসচিব বলেন, সরকার গোটা জাতি গত ১২-১৫ বছরে বিভক্ত করে ফেলেছে। এমন একটা জায়গা পাবেন না সেখানে আপনি দেখবেন যে, বিভক্তি নেই। সবখানে এই আওয়ামী লীগ আর বাকি সব বিরোধী এই একটা ভাগ তিনি করে ফেলেছেন।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য প্রয়াত গাজী মাজহারুল আনোয়ারের স্মরণে ড. খন্দকার মোশাররফ ফাউন্ডেশনের উদ্যোগে এ স্মরণ সভা অনুষ্ঠিত হয়। গত ৪ সেপ্টেম্বর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন গাজী মাজহারুল আনোয়ার।

গাজী মাজহারুল আনোয়ারকে বাতিঘর হিসেবে অভিহিত করে মির্জা ফখরুল বলেন, আমাদের সামনে তিনি একটা নক্ষত্রের মতো, ছিলেন বাতিঘর। আমরা এই ধরনের মানুষ আর পাব না।

তিনি বলেন, আমরা অনুপ্রাণিত হই তার গানের মধ্য দিয়ে, আমরা অনুপ্রাণিত হই তার চরিত্রের মধ্য দিয়ে, আমরা অনুপ্রাণিত হই তার কাজের মধ্য দিয়ে। প্রয়াত গাজী মাজহারুল আানোয়ারের বর্ণাঢ্য জীবন-কর্ম তুলে ধরেন ফাউন্ডেশনের চেয়ারম্যান বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন।

ব্যারিস্টার খন্দকার মারুফ হোসেনের পরিচালনায় আলোচনা সভায় আলোচনা সভায় স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান, চেয়ারপার্সনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমান উল্লাহ আমান, আবদুস সালাম, সাংস্কৃতিক সম্পাদক আশরাফ উদ্দিন আহমেদ উজ্জ্বল, গাজীপুর জেলা বিএনপির সভাপতি ফজলুল হক মিলন, জ্যেষ্ঠ সাংবাদিক মোস্তফা কামাল মজুমদার, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের এম আবদুল্লাহ, প্রয়াত গাজী মাজহারুল আনোয়ারের সহধর্মিনী জোহরা গাজী ও ছেলে সরফরাজ আনোয়ার উপল প্রমুখ বক্তব্য রাখেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App