চলতি সপ্তাহে প্রকাশ হবে ৪১তম বিসিএসের ফল

আগের সংবাদ

আগের বাংলাদেশকে ফেরাতে হবে

পরের সংবাদ

৩ রুশ তেল পরিশোধনাগার জার্মানির নিয়ন্ত্রণে

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২২ , ৩:৪৮ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০২২ , ৩:৪৯ অপরাহ্ণ

জার্মান সরকার রাশিয়ার তিনটি তেল পরিশোধনাগার নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে। জার্মানিতে রাশিয়ার রসনেফটসের তিনটি তেল পরিশোধন কোম্পানি রয়েছে।

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) ব্রেন্ডেনবার্গের পিসিকে শোয়েডট পরিশোধনানগার প্রতিষ্ঠানকে জাতীয় জ্বালানি নিয়ন্ত্রকের কাছে হস্তান্তর করে জার্মান সরকার। খবর ওয়াসিংটন পোস্ট, বিবিসির।

বার্লিনের ৯০ শতাংশ জ্বালানির জোগান জার্মানের উত্তর-পূর্বাঞ্চলের অনেক কোম্পানি নিশ্চিত করে থাকে। এর মধ্যে রসনেফট বেশিরভাগ তেল সরবরাহ করে।

জার্মানির অর্থমন্ত্রী বলেন, জার্মান সরকারের এই পদক্ষেপ হচ্ছে, জ্বালানি নিরাপত্তার হুমকির বিষয়টির পাল্টা উদ্যোগ। এর আগে জার্মান সরকার গত এপ্রিলে রাশিয়ার গ্যাস জায়ান্ট গ্যাজপ্রমের নিয়ন্ত্রণ নিয়েছিল। জরুরি মুহূর্তের সেবাদাতা ও গ্রাহকরা রসনেফটের সঙ্গে হুমকির মধ্যে কাজ করতে চাচ্ছেন না। তাই এ পদক্ষেপ নেয়া হয়েছে।

জার্মানির চতুর্থ বড় জ্বালানি শোধনাগার দ্য শোয়েডট পরিশোধননাগার। এ শোধনাগার থেকে বার্লিন ও আশপাশের এলাকায় পেট্রোল, ডিজেল ও এভিয়েশন জ্বালানি সরবরাহ হয়। এ প্রতিষ্ঠান রাশিয়া থেকে কাঁচা তেল সংগ্রহ করত।

এনজে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়