দেশের অবস্থা ভালো হবে: পরিকল্পনামন্ত্রী

আগের সংবাদ

ইন্দিরা গান্ধী স্বর্ণপদক পেলেন মিরাজ হোসেন

পরের সংবাদ

ভরাপেটে গোসলে বিপদ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২২ , ১২:০১ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০২২ , ১২:০১ অপরাহ্ণ

আপনি কি জানেন ভারী খাওয়ার পর গোসলে হজম প্রক্রিয়ায় সমস্যা হয়?

অনেকেই খাবার পর গোসল করেন। কেউ কেউ বাইরে থেকে এসে রাতের খাবার খেয়ে গোসল করেন। আবার কেউ দিনের খাবারের পর। খাবার পর গোসল করলে শরীর খারাপ হয় তা কি খেয়াল করেছেন? না অবশ্যই। অনেকে ভেবে বসেন এতে তো ক্ষতি হওয়ার কথা নয়। অথচ ভারি খাবার খাওয়ার পর গোসল করলে বহু জটিল রোগ হতে পারে। আয়ুর্বেদ শাস্ত্রমতে দুপুর কিংবা রাতে ভারি খাবার খেয়ে গোসল করা উচিত নয়।

বিশেষজ্ঞরা জানান, ভারি খাবারের পর শরীরে হজমের প্রক্রিয়া শুরু হয়। এমন অবস্থায় গোসল করতে পেশিতে টান পড়তে পারে। আর এমন হলে হজম প্রক্রিয়া ব্যাহত হয়।

গোসলের আগে খাবার খাওয়ার অভ্যাসকে চিকিৎসাবিজ্ঞানে ‘হাইপারথার্মিক অ্যাকশন’ বলা হয়। এর ফলে শরীরের তাপমাত্রা স্বাভাবিক তাপমাত্রার থেকে কিছুটা বেড়ে যেতে পারে। তাপমাত্রার এই সামান্য পরিবর্তন খারাপ কিছু নয়। বরং এর উল্টোটা।

খাবারের পর হজমের প্রক্রিয়া শুরু হয় বলে শরীর একটু উত্তপ্ত হয় বেশি। এতে আপনার রোগপ্রতিরোধ ক্ষমতাও বাড়ে। কিন্তু ভারি খাবারের পর গোসল করলে শরীরের তাপমাত্রা স্বাভাবিকের মাত্রা ছাড়িয়ে যেতে পারে। এমনকি আপনার হৃৎস্পন্দনের মাত্রাও বেড়ে যেতে পারে।

দীর্ঘদিন খাবারের পর গোসলে অভ্যাস থাকলে হজম প্রক্রিয়ায় সমস্যা হয়। এই একটি কারণে ওবেসিটি, ওজন বেড়ে যাওয়া, রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার মত সমস্যা হতে পারে। চিকিৎসকরা জানান, খাবারের অন্তত এক বা দুই ঘণ্টা আগে গোসল সেরে নেওয়া উচিত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়