×

জাতীয়

আড়াই লাখ টাকা জরিমানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ সেপ্টেম্বর ২০২২, ১০:১৭ পিএম

আড়াই লাখ টাকা জরিমানা

বৃহস্পতিবার এডিস মশার প্রকোপ নির্মূলে ডিএনসিসির অভিযান। ছবি: ভোরের কাগজ

আড়াই লাখ টাকা জরিমানা

ছবি: ভোরের কাগজ

আড়াই লাখ টাকা জরিমানা

ছবি: ভোরের কাগজ

এডিস মশার প্রকোপ নির্মূলে সাত দিনের অভিযান শুরু করেছে ডিএনসিসি। পঞ্চম দিনের অভিযান শেষে ১০টি অঞ্চলে অভিযান চালিয়ে ২ লাখ ২৮ হাজার টাকা জরিমানা করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। বিভিন্ন ভবন স্থাপনা পরিদর্শন করে এডিস মশার লার্ভা পাওয়ায় এই জরিমানা করা হয়। এছাড়াও একটি নিয়মিত মামলা দায়ের করা হয়েছে।

বৃহস্পতিবার (১৫সেপ্টেম্বর) ডিএনসিসির ১০টি অঞ্চলের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী মাজিস্ট্রেটগণ এসব অভিযান পরিচালনা করেন।

[caption id="attachment_368512" align="aligncenter" width="700"] ছবি: ভোরের কাগজ[/caption]

ডিএনসিসির অঞ্চল-০৪ এর আওতাধীন ১৩ নং ওয়ার্ডে ডেঙ্গু বিরোধী বিশেষ অভিযান পরিচালনা করা হয়। নির্বাহী ম্যাজিষ্ট্রেট পারসিয়া সুলতানা অভিযান পরিচালনা করেন। অভিযানকালে পশ্চিম মনিপুর এলাকায় নির্মাণাধীন ভবনের লিফটের হোলে এডিসের লার্ভা থাকায় ৬০,০০০/- (ষাট হাজার) টাকা জরিমানা করা হয়।

অঞ্চল-৩ এর আওতাধীন এলাকায় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল বাকী অভিযান পরিচালনা করেন। অভিযান পরিচালনাকালে তিনটি নির্মাণাধীন ভবনে এডিসের লার্ভা পাওয়ায় তিনটি মামলায় মোট ৬০,০০০/- টাকা জরিমানা আদায় করা হয়।

এছাড়াও অঞ্চল-১ এর আওতাধীন ১নং ওয়ার্ডের উত্তরা সেক্টর নং ৭, ৯ ও ১০ এবং ওয়ার্ড ১৭ এর নিকুঞ্জ-১ ও ২, কুড়িল, কুড়াতলী ও জোয়ার সাহারা এলাকায় অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনাকালে বাসা বাড়ী ও নির্মাণাধীন ভবনে, ফাঁকা প্লট, ড্রেন ঝোপঝাঁড়ে কিউলেক্স মশক বিরোধী অভিযান ও সমন্বিততভাবে এডিশ বিরোধী অভিযানে তিনটি স্থানে এডিস মশার লার্ভা পাওয়ায় তিনটি মামলায় মোট ৪৫,০০০/- টাকা জরিমানা আদায় করা হয়।

[caption id="attachment_368513" align="aligncenter" width="700"] ছবি: ভোরের কাগজ[/caption]

অঞ্চল ১০ এর আওতাধীন ৩৭ নং ওয়ার্ড এলাকায় এডিস মশার প্রকোপ নিয়ন্ত্রণে বিশেষ মশক নিধন অভিযান পরিচালনা করেন আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব কাজী জিয়াউল বাসেত। এসময় এডিশ মশার লার্ভা থাকায় ৩টি বাড়িতে ৩টি মামলায় ৩৩,০০০ টাকা জরিমানা আদায় ও অপর একটি বাসায় নিয়মিত মামলা দায়ের করা হয়।

অঞ্চল ২ এর আওতাধীন পল্লবী এলাকায় অভিযানকালে নির্মাণাধীন ভবন ও বিল্ডিং এ এডিস মশার লার্ভা পাওয়ায় ৩টি মামলায় ৩০,০০০টাকা জরিমানা আদায় করা হয়। আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিয়াউর রহমান এই অভিযান পরিচালনা করেন।

অঞ্চল ৬ এর আওতাধীন ৫১ নং ওয়ার্ড এর সেক্টর ১২ এলাকায় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিয়া আফরীন অভিযান পরিচালনা করেন। এডিস মশার লার্ভা পাওয়া যাওয়ায় ১টি নির্মাণাধীন ভবনের বিরুদ্ধে নিয়মিত মামলা প্রক্রিয়াধীন।

১০সেপ্টেম্বর সকালে রাজধানীর উত্তরায় আজমপুর এলাকায় এডিস ও ডেঙ্গু বিরোধী নাগরিক সচেতনতামূলক প্রচারাভিযানে অংশ নিয়ে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম ডিএনসিসি এলাকায় ডেঙ্গু জ্বরের বাহক এডিস মশা নির্মূলে সপ্তাহ ব্যাপী বিশেষ অভিযান চালানোর নির্দেশ প্রদান করেন।

এছাড়াও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাগণ বিভিন্ন এলাকায় রাস্তায় ঘুরে ঘুরে জনসাধারণকে ডেঙ্গু নিয়ন্ত্রণে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন এবং মাইকিং করে জনসাধারণকে সচেতন করেন।

ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকতা ব্রিগে. জেনা. মো. জোবায়দুর রহমান এবং উপ-প্রধান স্বাস্থ্য কর্মকতা লে. কর্ণেল মো. গোলাম মোস্তফা সারওয়ার কয়েকটি অঞ্চল পরিদর্শন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App