×

জাতীয়

রোহিঙ্গা ও খাদ্য নিরাপত্তায় গুরুত্ব দেবে বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২২, ০৫:২২ পিএম

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে রোহিঙ্গা প্রত্যাবাসন, খাদ্য নিরাপত্তা ও জলবায়ু ইস্যুতে অগ্রাধিকার দেবে বাংলাদেশ বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। বুধবার (১৪ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র সফর নিয়ে অনুষ্ঠিত এ সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী জানান, ১৯ সেপ্টেম্বর থেকে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশন শুরু হতে যাচ্ছে। এ অধিবেশনে যোগদানের জন্য আগামী ২০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দল নিউইয়র্ক যাবে। এর আগে প্রধানমন্ত্রী ১৫ থেকে ১৯ সেপ্টেম্বর যুক্তরাজ্য সফর করবেন। সেখানে ১৯ সেপ্টেম্বর তিনি রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নেবেন। পরে সেখান থেকে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নিতে আগামী মঙ্গলবার যাবেন নিউইয়র্কে।

মন্ত্রী বলেন, আগামী শুক্রবার (২৩ সেপ্টেম্বর) সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে প্রধানমন্ত্রী বাংলায় ভাষণ দেবেন। নিউইয়র্ক সফর শেষে তিনি ২৫ সেপ্টেম্বর থেকে এক অক্টোবর পর্যন্ত ওয়াশিংটন ডিসিতে অবস্থান করবেন। জাতিসংঘে প্রধানমন্ত্রীর সফরসঙ্গীদের মধ্যে তিনি ছাড়াও থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমসহ সরকারের উচ্চপর্যায়ের প্রতিনিধি দল।

তিনি জানান, সরকারপ্রধান জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে বক্তব্য দেয়ার পাশাপাশি অধিবেশনের সাইড লাইনে বেশ কয়েকটি দেশের সরকারপ্রধানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। বৈঠকের কথা রয়েছে জাতিসংঘ মহাসচিবের সঙ্গেও। এ ছাড়া র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা নিয়েও যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, করোনা মহামারি ও বিশ্বে চলমান বিভিন্ন সংঘাতপূর্ণ পরিস্থিতির কারণে খাদ্য ও জ্বালানি সংকট তৈরি হয়েছে। জাতিসংঘের এ সাধারণ অধিবেশনে করোনা মহামারি, জলবায়ু পরিবর্তন, রোহিঙ্গা সংকটের পাশাপাশি খাদ্য ও জ্বালানি নিরাপত্তা, বহুপাক্ষিকতাবাদ, টেকসই আবাসন, নিরাপদ, নির্ভরযোগ্য ও অন্তর্ভুক্তিমূলক ডিজিটাল অবকাঠামো গঠনের বিষয়গুলো আলোচনায় প্রাধান্য পাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App