×

সারাদেশ

নোয়াখালীতে শঙ্কার মধ্যেও বাড়ানো হয়েছে পূজা মণ্ডপ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২২, ১০:৪৫ পিএম

নোয়াখালীতে শঙ্কার মধ্যেও বাড়ানো হয়েছে পূজা মণ্ডপ

চৌমুহনী ব্যাংক রোডে রাধা মাধব জিউর মন্দিরে দুর্গা প্রতিমা তৈরিতে ব্যস্ত কারিগর। ছবি: ভোরের কাগজ

নোয়াখালীতে শঙ্কার মধ্যেও বাড়ানো হয়েছে পূজা মণ্ডপ

ছবি: ভোরের কাগজ

সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা আগামী পহেলা অক্টোবর অনুষ্ঠিত হবে। গেল বছর সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ঘটেছিল নোয়াখালীতে। জেলার চৌমুহনী এলাকার অন্তত ১১টি পূজা মণ্ডপ ও ৬টি মন্দিরে একযোগে ধ্বংসযজ্ঞ চালায় দুর্বৃত্তরা। এছাড়া বেগমগঞ্জের ছয়ানীতে একটি পূজা মণ্ডপ, একটি কালি মন্দির ও দুর্গাপুরে একটি পূজা মণ্ডপে হামলা-ভাঙচুর চালানো হয়েছিল।

২০২১ সালের ১৫ অক্টোবর শুক্রবার বিকেলে চৌহমুনীর ওই ভয়াবহ ধ্বংসযজ্ঞে দুইজনের প্রাণহানীসহ লুটপাট করা হয় মন্দিরগুলোর অর্থ, ভাঙচুর করা হয় মণ্ডপের সব প্রতিমা। চৌমুহনীতে মন্দির ও পূজা মণ্ডপের সেই ধ্বংসযজ্ঞের ক্ষত এখনো শুকায়নি। আইনশৃঙ্খলা বাহিনীর সর্বাধিক তৎপরতার মধ্যে অতীতের সকল শঙ্কাকে শক্তিতে রূপান্তর করে জেলায় বাড়ানো হয়েছে দুর্গাপূজা মণ্ডপ।

[caption id="attachment_368255" align="aligncenter" width="700"] ছবি: ভোরের কাগজ[/caption]

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ নোয়াখালী জেলা শাখার তথ্য অনুযায়ী, ২০২১ সালে জেলায় ১৬৯টি মণ্ডপে প্রতিমা পূজা এবং ঘটপূজা হয় ৬টি মণ্ডপে। এরমধ্যে বেগমগঞ্জের চৌমুহনী পৌরসভায় ১১টি মণ্ডপে দুর্গাপূজার আয়োজন করা হয়েছিল। চৌমুহনীর ১১টি মণ্ডপেই ভয়াবহ ধ্বংসযজ্ঞ চলে। এবার জেলায় নতুন করে আরও ৬টি পূজা মণ্ডপ বাড়িয়ে ১৭৫টি মণ্ডপে প্রতিমা পূজা এবং ৫টিতে ঘটপূজা পালিত হবে। এরমধ্যে চৌমুহনী পৌরসভাসহ বেগমগঞ্জে ২৫টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ যুব ঐক্য পরিষদ বেগমগঞ্জ উপজেলা শাখার সদস্য সচিব জয় ভূ্ঞাঁ বলেন, গত বছর চৌমুহনীতে ৬টি মন্দির ও ১১টি পূজা মণ্ডপে একযোগে যেভাবে নারকীয় ধ্বংসযজ্ঞ চালানো হয়েছে, তাতে যে ক্ষত তৈরী হয়েছিল, তা এখনো শুকায়নি। তার পরও সনাতন ধর্মালম্বীরা সেই শঙ্কাকে শক্তিতে রূপান্তর করে অনেকটা ক্ষুদ্র আকারে মায়ের পূজা অর্চনা করে আসছে। আমাদের ওপর যতই নির্যাতন হোক মায়ের পূজা আমাদেরকে করতেই হবে।

বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ নোয়াখালী জেলা শাখার সভাপতি বিনয় কিশোর রায় বলেন, গতবার দুর্গাপূজার উৎসবে চৌমুহনীতে মন্দির ও মণ্ডপে হামলা ও লুটপাটের ঘটনায় এখনো ক্ষতিগ্রস্ত মন্দির ও মণ্ডপগুলোতে ক্ষত রয়ে গেছে। তাই গতবারের তুলনায় এবার পূজার প্রস্তুতিতে কিছুটা ভাটা পড়েছে। তবে আমরা মনোবল হারায়নি। পূজার প্রস্তুতি স্বল্প পরিসরে হলেও এবার জেলায় আরো ৬টি পূজা মণ্ডপ বাড়ানো হয়েছে। প্রশাসনের দিক থেকে সর্বোচ্চ নিরাপত্তার প্রতিশ্রুতি দেয়া হয়েছে। শঙ্কা থাকলেও মায়ের অর্চনাতে কোনো কমতি থাকবেনা।

নোয়াখালীর পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম (পিপিএম) বলেন, সব ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে দুর্গাপূজার শুরু থেকে শেষ পর্যন্ত মণ্ডপে নিরাপত্তা নিশ্চিত করার সিদ্ধান্ত আমরা নিয়েছি। সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় সংখ্যক নিরাপত্তা (আইনশৃঙ্খলা) বাহিনী, এটা পুলিশ হতে পারে, আনসার হতে পারে, যেখানে যেটা প্রয়োজন, সেভাবে ব্যবস্থা করা হবে। এছাড়া বড় মণ্ডপগুলোতে নিরাপত্তা বাহিনী টহলে থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App