×

জাতীয়

বৃহস্পতিবার থেকে এসএসসি পরীক্ষা শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২২, ০৩:২৮ পিএম

বৃহস্পতিবার থেকে এসএসসি পরীক্ষা শুরু

ছবি: সংগৃহীত

এসএসসি ও সমমানের পরীক্ষা বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) থেকে শুরু হচ্ছে । চলবে এক অক্টোবর পর্যন্ত। পরীক্ষার জন্য ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থী নিবন্ধন করেছে। পরীক্ষা শেষ হওয়ার পরবর্তী ৬০ দিনের মধ্যে ফল প্রকাশের কথা রয়েছে।

বাংলা প্রথমপত্র দিয়ে শুরু হবে এবারের এসএসসি পরীক্ষা। গত জুন মাসে পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও বন্যার জন্য পিছিয়ে ১৫ সেপ্টেম্বর তারিখ নির্ধারণ করা হয়। পরীক্ষার্থীরা এখন শেষ মুহূর্তের প্রস্তুতি নিতে ব্যস্ত।

সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি পরীক্ষা হচ্ছে। তিনটি বিষয়ে হবে না পরীক্ষা। হলে প্রশ্ন বাছাই করতে গিয়ে অহেতুক সময় নষ্ট না করার পরামর্শ দিচ্ছেন শিক্ষকরা। অন্যবার সকাল ১০টায় পরীক্ষা শুরু হলেও এবার যানজটের কথা বিবেচনা করে বেলা ১১টায় এই পরীক্ষা শুরু হবে। শিক্ষার্থীদের পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে কেন্দ্র ঢুকতে হবে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, সফলভাবে পরীক্ষা গ্রহণ সম্পন্ন করতে ও প্রশ্নফাঁস ঠেকাতে কার্যকর ব্যবস্থা নেয়া হয়েছে।

সারাদেশে এবার মোট পরীক্ষা কেন্দ্র ৩ হাজার ৭৯০টি। গত বছর ছিল ৩ হাজার ৬৭৯টি। সে হিসেবে মোট কেন্দ্র বেড়েছে ১১১টি। এ বছর মোট শিক্ষাপ্রতিষ্ঠান ২৯ হাজার ৫৯১টি। গত বছর ছিল ২৯ হাজার ৩৫টি। সে হিসেবে মোট প্রতিষ্ঠান বেড়েছে ৫৫৬টি। এদিকে,

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App