এ সরকারকেই মানি না ইসিকে মানব কেন?

আগের সংবাদ

সিআইডি পরিচয়ে তুলে নেয়া ডা. শাকিরসহ দুই জন রিমান্ডে

পরের সংবাদ

ব্যবসায়িক সম্পর্ক জোরদারে বাংলাদেশ-ভারত উপকৃত হবে

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২২ , ৬:০৯ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২২ , ৬:২৭ অপরাহ্ণ

বিশ্বব্যাপী কৃত্রিম (সিনথেটিক) উপাদান দ্বারা প্রস্তুতকৃত পোশাকের চাহিদা বৃদ্ধি পাওয়ার প্রেক্ষিতে বাংলাদেশ ম্যান-মেইড ফাইবার (এমএমএফ) ভিত্তিক পোশাকের রপ্তানি সম্ভাবনাকে কাজে লাগাতে চাইছে। বাংলাদেশের পোশাকখাত বিশ্ব বাজারের প্রবণতা ও চাহিদার সাথে সামঞ্জস্য রেখে পণ্যের বৈচিত্র্যকরণ, বিশেষ করে নন-কটন এবং উচ্চ মূল্য সংযোজিত পণ্যের উপর জোরালোভাবে গুরুত্ব প্রদান করছে।

অন্যদিকে, ভারতের একটি বৃহৎ টেক্সটাইল খাত রয়েছে এবং ম্যান-মেইড ফাইবার ও মিশ্রিত টেক্সটাইল পণ্য সরবরাহ করার যথেষ্ট সামর্থ্য এ খাতটির রয়েছে। আবার, দেশটি বাংলাদেশের পোশাক রপ্তানির জন্য একটি সম্ভানাময় বাজারও। এই পরিস্থিতিতে বাংলাদেশ ও ভারত উভয় দেশের পোশাক ও টেক্সটাইল শিল্প বিকাশের সুযোগ তৈরি হয়েছে।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান দি সিনথেটিক অ্যান্ড রেয়ন টেক্সটাইলস এক্সপোর্ট প্রমোশন কাউন্সিলের (এসআরটিইপিসি) চেয়ারম্যান ধীরাজ রাইচাঁদ শাহের সঙ্গে বৈঠকে এ কথাগুলো বলেন। বুধবার (১৪ সেপ্টেম্বর) ঢাকায় বিজিএমইএ কমপ্লেক্সে অনুষ্ঠিত বৈঠকে বিজিএমইএ এর সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ট্রেড ফেয়ার এর চেয়ারম্যান কামাল উদ্দিন, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ক্যাশ ইনসেনটিভ এর চেয়ারম্যান হুমায়ুন কবির সেলিম এবং বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন শিডিউল ব্যাংক এর চেয়ারম্যান ইসরাফিল আতিকও উপস্থিত ছিলেন।

বৈঠকে ফারুক হাসান বাংলাদেশী পোশাক রপ্তানিকারক এবং ভারতীয় টেক্সটাইল পণ্য সরবরাহকারীদের মধ্যে পারস্পরিক সম্পর্ক জোরদার করতে ব্যবসায়িক যোগাযোগ আরও বাড়ানোর উপর জোর দেন। তিনি বলেন, এতে করে উভয় পক্ষই লাভবান হবে। এসআরটিইপিসি চেয়ারম্যান ধীরাজ রাইচাঁদ শাহ বিজিএমইএ’কে সোর্স ইন্ডিয়া মুম্বাই এক্সিবিশন-এ অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানিয়েছেন, যা ২৮-৩০ নভেম্বর মুম্বাই’তে অনুষ্ঠিত হবে।

প্রদর্শনীতে ফাইবার, ইয়ার্ন, পুরুষ ও নারীদের পোশাকের জন্য ফেব্রিক্স, হোম টেক্সটাইল, টেকনিক্যাল টেক্সটাইলসহ ভারতীয় টেক্সটাইল খাতের বিভিন্ন ক্যাটাগরির সর্বশেষ সংযোজন উপস্থাপিত হবে। বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বাংলাদেশের পোশাক শিল্পের সম্ভাবনা ও সক্ষমতা তুলে ধরতে বিজিএমইএ এর উদ্যোগে আয়োজিতব্য মেইড ইন বাংলাদেশ উইক এ অংশগ্রহণের জন্য এসআরটিইপিসি চেয়ারম্যানকে আমন্ত্রণ জানান।

এনজে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়