ব্যবসা সহজ করতে বন্দরে টেস্টিং ল্যাব চায় এফবিসিসিআই

আগের সংবাদ

বিটিভিতে ফিরেছে যাত্রাপালা

পরের সংবাদ

প্রথমবারের মতো ইরানের ড্রোন ব্যবহার করেছে রাশিয়া

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২২ , ৬:৪৮ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২২ , ৬:৪৮ অপরাহ্ণ

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, রাশিয়া ইউক্রেন যুদ্ধে প্রথমবারের মতো ইরানের ড্রোন ব্যবহার করেছে। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) ইউক্রেনের পক্ষ থেকে জানানো হয়, খারকিভের কুপিয়ানস্কে তারা ইরানের তৈরি একটি শহিদ-১৩৬ ড্রোন ভূপাতিত করেছে। এরপরই যুক্তরাজ্যের পক্ষ থেকে বলা হলো রাশিয়া যুদ্ধক্ষেত্রে ইরানের ড্রোন মোতায়েন করেছে। খবর আল জাজিরার।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, শহিদ-১৩৬ ড্রোন ভূপাতিত হওয়ার বিষয়টি নির্দেশ করছে, রাশিয়া ইউক্রেনের অঞ্চলে অধিক দূরবর্তী স্থানে হামলা করার বদলে কৌশলগত হামলা চালানোর চেষ্টা করছে।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করছে, অস্ত্র শক্তি হ্রাস পাওয়ায় রাশিয়া এখন ইরান ও উত্তর কোরিয়ার মতো অত্যাধিক নিষেধাজ্ঞাপ্রাপ্ত দেশের কাছে ধর্না দিয়েছে।

গত জুলাইয়ে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে দাবি করা হয় ইরানের কাছ থেকে কয়েকশ ড্রোন কিনছে রাশিয়া। যদিও ওই সময় রাশিয়া-ইরান দুই দেশ এ বিষয়ে মুখ খোলেনি বা অস্বীকার করেছে। কিন্তু এখন ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে ইরানের ড্রোন ব্যবহারের আলামত পাওয়া গেছে।

এনজে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়