×

জাতীয়

শেয়ার কারসাজিতে নাম জড়াল সাকিবের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২২, ০৯:৪৯ পিএম

অলরাউন্ডার সাকিব আল হাসানের নাম জড়িয়েছে শেয়ার কারসাজির ঘটনায়। যদিও এই সাকিবকেই শেয়ারবাজারের ভাবমূর্তি বাড়াতে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ব্র্যান্ড অ্যাম্বাসেডর বা শুভেচ্ছাদূত হিসেবে নিয়োগ দিয়েছিল।

অভিযোগ উঠেছে সাকিব আলোচিত শেয়ার কারসাজির হোতা সরকারের বিসিএস ক্যাডারের কর্মকর্তা সমবায় অধিদপ্তরের ডেপুটি রেজিস্ট্রার আবুল খায়ের হিরোর সঙ্গে একের পর এক শেয়ার কারসাজি করেছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জের তদন্তে এসব কারসাজির ঘটনায় সংশ্লিষ্ট শেয়ারগুলোর শীর্ষ ক্রেতার নামের তালিকায় সাকিবের নাম উঠে এসেছে।

সম্প্রতি এমন সাত কারসাজির ঘটনায় শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি জরিমানা করে যে আদেশ দিয়েছে, তার চারটিতে তদন্তকালীন শীর্ষ শেয়ার কেনাবেচাকারী বিনিয়োগকারীর নামের তালিকায় সাকিব এবং তার মালিকানাধীন ব্রোকারেজ হাউস মোনার্ক হোল্ডিংসের নাম এসেছে।

যেসব শেয়ার কারসাজির ঘটনায় সাকিব আল হাসানের নাম এসেছে, সেগুলো হল- ওয়ান ব্যাংক, ফরচুন সুজ এবং এনআরবিসি ব্যাংক। এসব কোম্পানির শেয়ার নিয়ে বড় ধরনের কারসাজি হয়েছিল গত বছর। এ বছরের শুরুতে তথ্যপ্রযুক্তি খাতের কোম্পানি বিডি কম অনলাইনের কারসাজির ঘটনায়ও শীর্ষ ক্রেতার ভূমিকায় ছিল সাকিবের ব্রোকারেজ হাউস মোনার্ক হোল্ডিংস। এ ব্রোকারেজ হাউসের মালিকানায় যৌথভাবে আছেন হিরোর স্ত্রী কাজী সাদিয়া হাসান।

কারসাজির ঘটনায় বিশ্বনন্দিত এ ক্রিকেটারের নাম উঠে এলেও অজ্ঞাত কারণে তার বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা নিচ্ছে না বিএসইসি। নাম প্রকাশে অনিচ্ছুক সংশ্লিষ্ট একাধিক কর্মকর্তা সমকালকে জানিয়েছেন, কারসাজির ঘটনায় সাকিবের নাম যাতে আর না আসে, সে বিষয়ে সংস্থার শীর্ষ পর্যায় থেকে বিশেষভাবে নির্দেশ দেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App