×

বিনোদন

‘মুকুটহীন সম্রাট’ আনোয়ার হোসেনের ৯ম মৃত্যুবার্ষিকী আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২২, ০৪:১৪ পিএম

‘মুকুটহীন সম্রাট’ আনোয়ার হোসেনের ৯ম মৃত্যুবার্ষিকী আজ

বাংলা সিনেমার মুকুটহীন সম্রাট খ্যাত অভিনেতা আনোয়ার হোসেন। ‘নবাব সিরাজউদ্দৌলা’ সিনেমায় নবাব চরিত্রে তার অভিনয় আজও দর্শকের মনে দাগ কেটে যায়। আজ তার ৯ম মৃত্যুবার্ষিকী। ২০১৩ সালের আজকের এই দিনে না ফেরার দেশে পাড়ি জমান এ কিংবদন্তি অভিনেতা।

আনোয়ার হোসেন ১৯৩১ সালের ৬ নভেম্বর জামালপুরের সরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। স্কুলজীবনে আসকার ইবনে শাইখের ‘পদক্ষেপ’ নাটকে প্রথম অভিনয় করেন। ১৯৫৭ সালে তিনি ঢাকায় আসেন। ১৯৫৮ সালে ‘তোমার আমার’ সিনেমা দিয়ে অভিনয়ের সূচনা।

১৯৬৪ সালের ১ মে তার অভিনীত ‘দুই দিগন্ত’ ছবি দিয়ে ঢাকার বিখ্যাত ‘বলাকা’ সিনেমা হলের উদ্বোধন হয়েছিল।

অভিনয় জীবনের ৫১ বছরে প্রায় পাঁচ শতাধিক সিনেমায় অভিনয় করেছেন তিনি। এরমধ্যে উল্লেখযোগ্য জহির রায়হান পরিচালিত ‘কাঁচের দেয়াল’ ও ‘জীবন থেকে নেয়া’, মহিউদ্দিন পরিচালিত ‘তোমার আমার’ ও ‘সূর্যস্নান’, কাজী জহির পরিচালিত ‘বন্ধন’, খান আতাউর রহমান পরিচালিত ‘নবাব সিরাজউদ্দৌলা’, এম এ হামিদ পরিচালিত ‘অপরাজেয়’, সুভাষ দত্ত পরিচালিত ‘অরুণোদয়ের অগ্নিসাক্ষী’, জহিরুল হক পরিচালিত ‘রংবাজ’, আলমগীর কবির পরিচালিত ‘ধীরে বহে মেঘনা’, আমজাদ হোসেনের ‘নয়নমণি’ ও ‘ভাত দে’ ইত্যাদি।

আনোয়ার হোসেন ১৯৭৫ সালে প্রবর্তিত জাতীয় চলচ্চিত্র পুরস্কারে নারায়ণ ঘোষ মিতা পরিচালিত ‘লাঠিয়াল’ সিনেমায় অভিনয়ের জন্য প্রথম শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে পুরস্কার পান।

এরপর ১৯৭৮ সালে আমজাদ হোসেন পরিচালিত ‘গোলাপী এখন ট্রেনে’ ছবিতে সহ-অভিনেতা হিসেবে জাতীয় পুরস্কার পান। সর্বশেষ ২০১০ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননা পান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App