×

জাতীয়

মাশরুম চাষ শিখতে বিদেশ যেতে পারছেন না ৩০ কর্মকর্তা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২২, ১০:১৪ পিএম

মাশরুম চাষ শিখতে বিদেশ যেতে পারছেন না ৩০ কর্মকর্তা

ফাইল ছবি

মাশরুম চাষ সম্প্রসারণের মাধ্যমে পুষ্টি উন্নয়ন প্রকল্পসহ ছয় প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। তবে মাশরুম চাষ প্রকল্পে বিদেশ ভ্রমণ বাবদ যে এক কোটি ২০ লাখ টাকা ধরা হয়েছে সেটি বাদ দেয়া হবে বলে জানা গেছে।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশন সদস্যসচিব এ কে এম ফজলুল হক এ তথ্য জানান।

তিনি বলেন, যখন প্রকল্পটির পিইসি (প্রকল্প মূল্যায়ন সভা) হয়েছিল ঠিক তখন বিদেশ ভ্রমণের এমন নিষেধাজ্ঞা ছিল না। আজকে প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে। তবে প্রকল্পটির প্রশাসনিক আদেশের সময় বিদেশ ভ্রমণ বাতিল করা হবে।

অনুমোদন হওয়া প্রকল্পগুলোতে বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে আট হাজার ৭৩৯ কোটি ৬৮ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে পাঁচ হাজার ৯২৯ কোটি টাকা এবং বৈদেশিক ঋণ সহায়তা থেকে দুই হাজার ৮১০ কোটি ৬৫ লাখ টাকা ব্যয় করা হবে।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) রাজধানীর শেরেবাংলানগরের এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। গণভবন থেকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, মাশরুম একটি পুষ্টিকর খাদ্য। এর উৎপাদন বাড়ানোর জন্য প্রধানমন্ত্রী বিশেষ করে জোর দিতে বলেছেন। গুটি (বাটন) জাতীয় মাশরুম চাষ করার দিকে নজর দিতে বলেছেন।

এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনাসচিব মামুন-আল-রশীদ, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য সত্যজিৎ কর্মকার, তথ্য ও ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন এবং পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক ও অবকাঠামো বিভাগের সদস্য মোসাম্মৎ নাসিমা বেগম, কৃষি পানিসম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য এ কে এম ফজলুল হক প্রমুখ।

প্রস্তাবিত প্রকল্পে মাশরুম চাষ শিখতে বিদেশ যাওয়ার কথা ছিল ৩০ কর্মকর্তার। ব্যয় প্রস্তাব করা হয়েছে এক কোটি ২০ লাখ টাকা। প্রকল্প প্রস্তাবে বিদেশে প্রশিক্ষণ বাবদ প্রত্যেকের খরচ ধরা হয়েছিল প্রায় চার লাখ টাকা করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App