×

আন্তর্জাতিক

ভাই-বোনদের নিয়ে মায়ের কফিনে চার্লসের শ্রদ্ধা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২২, ১০:২৫ পিএম

ভাই-বোনদের নিয়ে মায়ের কফিনে চার্লসের শ্রদ্ধা

বোন প্রিন্সেস অ্যান ও ভাই প্রিন্স অ্যান্ড্রু ও এডওয়ার্ডসহ মা রানি দ্বিতীয় এলিজাবেথের কফিনে শ্রদ্ধা জানান চার্লস ফিলিপ আর্থার জর্জ।

ব্রিটিশ পার্লামেন্টে রাজা হিসেবে প্রথম ভাষণ দেওয়ার পর স্কটল্যান্ডের এডিনবরায় পৌঁছেছেন চার্লস ফিলিপ আর্থার জর্জ।

সোমবার স্থানীয় সময় বিকেলে পৌঁছে রাতে বোন প্রিন্সেস অ্যান ও ভাই প্রিন্স অ্যান্ড্রু ও এডওয়ার্ডসহ মা রানি দ্বিতীয় এলিজাবেথের কফিনে শ্রদ্ধা জানান। মঙ্গলবার এএফপি ও এপির প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

প্রিন্সেস অ্যান, ভাই প্রিন্স অ্যান্ড্রু ও এডওয়ার্ডকে নিয়ে সেন্ট জাইলস ক্যাথেড্রালে যান কিং চার্লস। এ সময় হাজারো মানুষ ক্যাথেড্রালের বাইরে ভিড় জমিয়েছিলেন।

রাজা শ্রদ্ধা নিবেদনের পর প্রয়াত রানিকে লন্ডনে নিয়ে আসার প্রস্তুতি শুরু হয়েছে। মঙ্গলবার আরও কিছু সময় রানির মরদেহ এডিনবরায় রাখা হবে। সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন শেষ হলে চিরদিনের জন্য লন্ডন বাকিংহাম প্যালেসে ফিরবেন ম্যাজেস্ট্রি অব কুইন এলিজাবেথ সেকেন্ড। অন্ত্যেষ্টিক্রিয়ার আগ পর্যন্ত চার দিন মরদেহ সেখানেই থাকবে।

রাজকীয় নানা আনুষ্ঠানিকতা শেষে আগামী ১৯ সেপ্টেম্বর রানির শেষকৃত্য হবে। এদিন স্থানীয় সময় বেলা ১১টায় লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানির রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া হবে। রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় রাজপরিবারের সদস্য, ব্রিটিশ রাজনীতিক ও বিশ্বনেতারা অংশ নেবেন।

এদিকে মঙ্গলবার রাজা হিসেবে উত্তর আয়ারল্যান্ডে প্রথম সফরে যান চার্লস তৃতীয়। আগামী সপ্তাহে তার মা রানি এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার আগে যুক্তরাজ্যের চারটি দেশ সফর করবেন তিনি।

অন্যদিকে সোমবার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাসের মুখপাত্র বলেন, ১৮ সেপ্টেম্বর জাতীয়ভাবে এক স্মরণ কর্মসূচি পালন করা হবে। যুক্তরাজ্যের স্থানীয় সময় ১৮ সেপ্টেম্বর রাত ৮টায় পুরো দেশ এক মিনিট নীরবতা পালন করবে। রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে বিশ্বের বিভিন্ন দেশের নেতাদের বাণিজ্যিক বিমানে যুক্তরাজ্যে যেতে অনুরোধ জানানো হয়েছে। আর বিমানবন্দর থেকে বাসে অনুষ্ঠানস্থলে পর্যন্ত যেতে অনুরোধ করা হয়েছে।

অন্ত্যেষ্টিক্রিয়া উপলক্ষে কড়া নিরাপত্তা ব্যবস্থা ও সড়কে জারি করা 'বিধিনিষেধ' নিশ্চিত করাকে এর কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে। তবে এ নিয়মের কথা শুনে অনেকে বিস্ময় প্রকাশ করছেন। এ অনুষ্ঠানে বিভিন্ন দেশ থেকে প্রায় ৫০০ জন বিশিষ্ট ব্যক্তি উপস্থিত থাকবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App