×

বিনোদন

কিংবদন্তি চলচ্চিত্র পরিচালক জ্যঁ লুক গদার আর নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২২, ০৪:৫৬ পিএম

কিংবদন্তি চলচ্চিত্র পরিচালক জ্যঁ লুক গদার আর নেই
কিংবদন্তি চলচ্চিত্র পরিচালক জ্যঁ লুক গদার আর নেই

ফরাসি নিউ ওয়েব সিনেমার জনক, প্রভাবশালী পরিচালক ও খ্যাতিমান চলচ্চিত্র সমালোচক জ্যঁ লুক গদার মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর। ফ্রান্সের সংবাদপত্র লিবারেশনের বরাতে জ্যঁ লুক গদারের মৃত্যুর খবরটি জানিয়েছে হলিউড রিপোর্টার।

সাত দশকের দীর্ঘ ফিল্ম জীবনে আধুনিক চিন্তাধারা ও ফিল্মিংয়ের মাধ্যমে নিজস্ব স্টাইল তৈরি করেছিলেন গদার। চলচ্চিত্র নির্মাণের রীতিনীতিগুলো ভেঙে দিতে চাইতেন সবসময়। ষাটের দশকে ফরাসি নতুন ধারার ছবির জগতে পথিকৃৎ বলে মানা হয় তাকে।

১৯৩০ সালে একটি সংস্কৃতিমনা পরিবারে জন্ম নেন জ্যঁ লুক গদার। তার শৈশব কেটেছিল ফ্রান্স আর সুইজারল্যান্ডে। তিনি ছিলেন গণিতে পারদর্শী এবং বইপোকা। ১৯৪৬ সালে প্যারিসে যান স্কুলশিক্ষা শেষ করার জন্য। তার ছিল সাহিত্যিক ও শিল্পী হওয়ার আকাঙ্ক্ষা। বয়ঃসন্ধি পেরিয়ে তিনি পড়াশোনায় অবহেলা শুরু করেন এবং সিনেমার নেশায় পড়েন। জ্যঁ লুক গদারের প্রথম ফিচার ছবি ‘ব্রেথলেস (১৯৬০)। এই ছবিতে নতুন এক সিনেমার ভাষার জন্ম দেন। এরপর ‘ম্যাস্কুলিন ফেমিনিন’, ‘দ্য লিটল সোলজার’, মেড ইন ইউএসএ’র মতো একের পর এক কালজয়ী ছবি উপহার দিয়েছেন তিনি। গদারের চলচ্চিত্র অনেক বিখ্যাত পরিচালককে অনুপ্রাণিত করেছে।

বিশ্বজোড়া খ্যাতি পাওয়া এ চলচ্চিত্র নির্মাতা ২০১০ সালে একাডেমি সম্মানসূচক পুরস্কারে ভূষিত হন। ২০১৪ সালে তার সিনেমা ‘গুডবাই’ কান চলচ্চিত্র উৎসবে জুরি পুরস্কার পায়। ২০১৮ সালে তার সিনেমা ‘ইমেজ বুক’ ‘স্পেশাল পাম দ’র পেয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App